‘ধর্মনিরপেক্ষ সমাজ প্রতিষ্ঠায় রোভার আন্দোলন অপরিহার্র্য’


Published: 2021-10-24 19:18:01 BdST, Updated: 2021-11-28 05:54:30 BdST

এনইউ লাইভ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘স্কাউটস আন্দোলনের যে নীতি ও আদর্শ সেটি প্রকৃত অর্থে প্রতিষ্ঠা করতে পারলে আমাদের তরুণ প্রজন্ম আগামী দিনে নৈতিক শক্তিতে বলিয়ান হবে। আদর্শ মানুষ হবে। দেশের সুসন্তান হিসেবে তারা নিজেদেরকে প্রতিষ্ঠা করতে সক্ষম হবে।’

শনিবার (২৩ অক্টোবর) গাজীপুরের বাহাদুরপুরে রোভার স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল আয়োজিত ৪৫তম বার্ষিক (ত্রৈ-বার্ষিক) কাউন্সিল সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন ভিসি।

ভিসি প্রফেসর ড. মশিউর রহমান বলেন, ‘রবার্ট ব্যাডেন পাওয়েল যে নীতি এবং আদর্শের ভিত্তিতে স্কাউটস আন্দোলনকে সম্প্রসারিত করতে চেয়েছিলেন, সেটি বাস্তবায়নে রোভার স্কাউটসরা যদি এগিয়ে যায়, তাহলে তারা বিশ্বমানের নাগরিক হিসেবে নিজেদেরকে তৈরি করতে পারবে। রোভারের সংখ্যা বৃদ্ধি করা যেমন দরকার তাদের মানবসেবাধর্মী যে কাজ, সেই আদর্শটি স্কাউটস এর মাধ্যমে সমাজের অন্যান্যদের মধ্যে বিস্তৃত হওয়া প্রয়োজন। এর মধ্যদিয়ে একটি সমাজ অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক এবং ধর্মনিরপক্ষে হবে। আর এটিই বাংলাদেশের জন্য অপরিহার্য, মূল শক্তি এবং অনুপ্রেরণার উৎস।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন প্রমুখ।

ঢাকা, ২৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।