গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা নিতে প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয়


Published: 2021-10-24 00:31:01 BdST, Updated: 2021-12-02 22:09:58 BdST

জবি লাইভ: প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার দ্বিতীয় ধাপে রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‌‌‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। দেশের অন্যান্য কেন্দ্রগুলোর মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। দেশব্যাপী চলমান গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মানবিক বিভাগের ‘বি’ ইউনিটভুক্ত পরীক্ষা ২৪ অক্টোবর দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এদিন সারাদেশের ২২ টি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশ নিবেন ৬৭ হাজার ১১৭ জন শিক্ষার্থী। এর মধ্যে সবচেয়ে বড় কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রায় ৮ হাজার শিক্ষার্থী পরীক্ষা দেবেন।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষায় গ্রহণের জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা যাতে সহজেই নিজেদের আসন খুঁজে পায় সেজন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক বসানো হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের সহায়তা দেয়ার জন্য সব ভবনের প্রবেশমুখে বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্যান্য স্বেচ্ছাসেবকরা থাকবেন। তারা শিক্ষার্থীদের সহযোগিতা করবেন বলে জানানো হয়েছে।

পরীক্ষার উপকরণ ছাড়া অন্য কোনো ডিভাইস যেমন ঘড়ি, ক্যালকুলেটর, মোবাইল বা কোনো ইলেকট্রনিক ডিভাইস, এটিএম কার্ড নিয়ে পরীক্ষার্থীরা কেন্দ্রে ঢুকতে পারবেনা বলেও জানিয়েছেন পরীক্ষা আয়োজন কমিটির সদস্যরা।

পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার (২০২০-২০২১ শিক্ষাবর্ষ) ইউনিট ‘বি’ এর সমন্বয়কারী ও বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আক্কাস বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘বি’ ইউনিটে ৭ হাজার ৭৫৮ জন শিক্ষার্থীর আসন নিশ্চিত করা হয়েছে। সকল শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দিতে পারবে, সেই প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে মোট ৩০ টি কেন্দ্র রয়েছে।

তিনি আরো বলেন, গুচ্ছভুক্ত সবকয়টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি কেন্দ্র। আর আমরা এই বিশ্ববিদ্যালয়টিকে ৩০ টি কেন্দ্রে ভাগ করেছি। আমাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমার দিক থেকে আমি বলতে পারি, আমরা সম্পূর্ণরূপে প্রস্তুত। সুষ্ঠুভাবে পরীক্ষা নেয়ার জন্য যা কিছু করা দরকার সেভাবে প্রস্তুতি নেয়া হয়েছে।

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি কর্তৃপক্ষ জানায়, ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না।

এদিন 'এ' ইউনিটের পরীক্ষার ন্যায় 'বি' ইউনিটেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রে পরীক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করানো হবে। এ সময় পরীক্ষার্থীদের তাপমাত্রা মাপা হবে ও জীবাণুনাশক স্প্রে করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১১ হাজার পরীক্ষার্থী পরীক্ষা সিট পড়ে। এতে প্রায় ৯৩ শতাংশ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এরপর ২০ অক্টোবর বিকেল ৫ টার দিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ‘এ ইউনিট’ এর ফলাফল প্রকাশ করা হয়।

গুচ্ছভুক্ত ২০ টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।