আবারো আন্দোলনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা


Published: 2021-10-23 23:54:01 BdST, Updated: 2021-12-02 23:00:41 BdST

সিরাজগঞ্জ লাইভ: সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কারের দাবিতে আবারও আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনের বিষয়ে গঠিত তদন্ত কমিটি গত ২১ অক্টোবর তাঁদের তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর গতকাল শুক্রবার তদন্ত প্রতিবেদন ও অভিযুক্ত শিক্ষকের বিষয়ে সিদ্ধান্ত ছাড়াই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বৈঠক মুলতবি করে।

এ কারণে আবারও আমরণ অনশন ও লাগাতার অবস্থান ধর্মঘট শুরুর ঘোষণা দিয়ে কর্মসূচি শুরু করে আন্দোলনরত শিক্ষার্থীরা। গত শুক্রবার বিকেলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ঢাকা অফিসে সিন্ডিকেট বৈঠক শুরু হয়।

টানা তিন ঘণ্টা বৈঠক চলার পর কোনো সিদ্ধান্ত ছাড়াই রাত সাড়ে ৭টার দিকে এ বৈঠক শেষ হয়। বৈঠক শেষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য (ভিসি) আব্দুল লতিফ ও রেজিস্ট্রার সোহরাব আলী মোবাইল ফোনে শাহজাদপুরের কান্দাপাড়ার প্রশাসনিক ভবনের সামনে অপেক্ষমান শিক্ষার্থীদের বিষয়টি জানান।

এরপরই আন্দোলনরত শিক্ষার্থীরা জরুরি বৈঠক করে আবারও আন্দোলনের সিদ্ধান্ত নেন। এরপর তাঁরা রাত ৮টা থেকে আমরণ অনশন ও লাগাতার অবস্থান ধর্মঘট শুরুর ঘোষণা দিয়ে এ কর্মসূচি শুরু করেন।

শিক্ষার্থীরা দুটি গ্রুপে ভাগ হয়ে প্রশাসনিক ভবনের সামনে অনশন ও একাডেমিক ভবনের সামনে অবস্থান ধর্মঘট কর্মসূচি শুরু করেন।

প্রসঙ্গত, গত ২৬ সেপ্টেম্বর পরীক্ষার হলে প্রবেশের সময় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষক ফারহানা ইয়াসমিন ওই বিভাগের প্রথম বর্ষের ১৪ ছাত্রের মাথার চুল কাঁচি দিয়ে কেটে দেন। এনিয়ে আন্দোলনে নেমেছে তারা।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।