''ডিজিটাল বাংলাদেশ চতুর্থ শিল্পবিপ্লবের ওপর সীমাবদ্ধ নয়''


Published: 2021-10-16 23:08:34 BdST, Updated: 2021-12-02 21:12:40 BdST

শেকৃবি লাইভ: চাহিদামতো তৎক্ষনাৎ সেবা প্রদান করার সক্ষমতা অর্জন করার নামই হলো চতুর্থ শিল্পবিপ্লব। কৃষি খাতে তাৎক্ষণিক সেবাপ্রদান করার জন্য সারাদেশে দক্ষ জনবল তৈরি এখন সময়ের দাবি বলে মনে করেন বক্তারা।

শনিবার (১৬ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) বিকাল ৩ টায় প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষি বিজ্ঞানী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়া। এবং কর্মশালায় বক্তা হিসেবে উপস্থিত ছিলেন a2i এর হেড অফ টেকনোলজি ফারুক আহমেদ জুয়েল, ন্যাশনাল কনসালটেন্ট গোলাম মোহাম্মদ ভূঁইয়া এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ফ্যাব ল্যাবের প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসনাত মো. সুলাইমান সহ সকল অনুষদের ডিন, প্রফেসর এবং শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃষি খাতের উন্নতি বজায় রাখতে গবেষণার গুরুত্ব অনস্বীকার্য। যেখানে প্রয়োজন কিভাবে অল্প সময়ে অনেক বেশি উৎপাদন করা যাবে। নতুন টেকনোলজির ব্যবহার যা হবে পরিবেশ বান্ধব। ঘরে বসেই জমির অবস্থা সম্পর্কে ধারনা পাওয়া যাবে। স্প্রে দিতে ড্রোন এর ব্যবহার।

বক্তারা আরো জানান, ডিজিটাল বাংলাদেশ চতুর্থ শিল্পবিপ্লবের ওপর সীমাবদ্ধ নয়। কৃষিকে বাদ দিয়ে পরবর্তী শিল্পবিপ্লব নয়, নতুন ক্ষেত্র নিয়ে এগিয়ে যাবে। যেখানে সকল প্রকার কৃষি প্রযুক্তি ব্যবহার হবে কিন্তু পরিবেশের কোন ক্ষতি হবে নাহ।

কর্মশালায় প্রধান অতিথি বক্তব্যে বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষি বিজ্ঞানী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. শহীদুর রশিদ ভূঁইয়া বলেন, বর্তমানকে পরিবর্তন করে নতুনত্ব নিয়ে আসাই হলো আগামীর শিল্পবিপ্লব। অতীতের কৃষি এবং বর্তমানের কৃষি প্রযুক্তির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। কৃষিকে আরও একধাপ এগিয়ে নিতে নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার করা এখন সময়ের দাবি। যা ভবিষ্যতে টেকসই উন্নতিতে রুপ নিবে।

ঢাকা, ১৬ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এফ//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।