মেসে থাকার নয়া ফরমানরাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থীদের যেসব কাগজপত্র লাগবে


Published: 2021-09-24 20:26:14 BdST, Updated: 2021-10-16 21:39:53 BdST

রাবি লাইভ: এবার মেসে থাকতেও নানান কাগজপত্র লাগবে। এর আগে কখনও এমনটি ছিলো না। এই নতুন বিষয়টিকে স্বাভাবিক ভাবে মেনে নিতে পারছেন না শিক্ষার্থীরা। জানাগেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের মেসে অবস্থান করতে টাকা না দিতে হলেও কিছু কাগজপত্র আনার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমানের বরাত দিয়ে নির্দেশনায় বলা হয়েছে, মেসে কোনো ভর্তি পরীক্ষার্থীকে থাকতে হলে অবশ্যই মেস কর্তৃপক্ষকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি, তার ওপর পৃষ্ঠায় নিজের আর অভিভাবকের ফোন নম্বর লিখে জমা দিতে হবে।

এছাড়া দিতে হবে ওই শিক্ষার্থীকে দিতে হবে জন্মসনদের ফটোকপি। এ বিষয়ে অনেক শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা নানান মন্তব্য করেছেন। বলেছেন এই আজগবি নিয়ম আমদেরকে নতুন অভিজ্ঞতার দিকে ঠেলে দিচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৪ অক্টোবর যা চলবে ৬ অক্টোবর পর্যন্ত। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় খোলা হচ্ছে না বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ। শিক্ষার্থীদের ৮০শতাংশ টিকা না গ্রহণ করা পর্যন্ত হল খোলার কোন পরিকল্পনা নেই এমনটা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
হল না খোলায় ভর্তি পরীক্ষা দিতে এসে আবাসন  নিয়ে চিন্তিত ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ অভিভাবকরা।

এদিকে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের  আবাসন সংকট নিরসনে 'রাজশাহী মেস মালিক সমিতির' সাথে বৈঠকে করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ভিসির কনফারেন্স রুমে আলোচনায় ভর্তিচ্ছুদের থেকে অতিরিক্ত ভাড়া না নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এসময় রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার, প্রোভিসি প্রফেসর চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, প্রফেসর সুলতান -উল ইসলাম,  প্রক্টর  প্রফেসর লিয়াকত  আলীসহ রাজশাহী মেস মালিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন। 

 'রাজশাহী মেস মালিক সমিতির' সাথে বৈঠকে করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন

 

এদিকে সংশ্লিস্ট শিক্ষার্থীকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। মেসে রাত্রিযাপনের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে আনতে হবে। রাজশাহী মহানগর মেস মালিক সমিতির পক্ষ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে, পুলিশ ফাঁড়ির পাশে সার্বক্ষণিক একটি বুথ থাকবে। সেখানে গিয়ে ভর্তি পরীক্ষার্থীরা রাত্রিযাপনসহ যে কোনো বিষয়ের তথ্য পাবেন।

এ ব্যাপারে রাজশাহীর মেস মালিকরা জানিয়েছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে মেসে থাকা বাবদ প্রতিবছর টাকা নিলেও এবার এক টাকাও নেবেন না তারা। মানবিক ও মানবদরদি হয়েই তারা এই কাজ চালিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাজশাহী সিটি করপোরেশনের আয়োজনে ভর্তি পরীক্ষা উপলক্ষে সার্বিক প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্তের কথা জানান মেস মালিকরা। তারা বলেন আমরা শিক্ষর্থীদের দিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছি।

রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান বলেন, নগরীতে প্রায় সাড়ে পাঁচ হাজারের মতো মেস রয়েছে। আলোচনায় ক‌রেই এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।