কৃষ্ণচূড়ার প্রতীকী কফিন নিয়ে ঢাবি শিক্ষার্থীদের মিছিল


Published: 2021-09-16 14:41:54 BdST, Updated: 2021-10-28 09:58:07 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনের দক্ষিণ পূর্ব কোণে অবস্থিত ঐতিহ্যবাহী কৃষ্ণচূড়া গাছটি কেটে ফেলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর প্রতিবাদে প্রতীকী রক্তমাখা কফিন কাঁধে নিয়ে মিছিল করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে শুরু হওয়া মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের প্রধান ফটকে এসে শেষ হয়। সেখানে কাফন সমেত গাছের গুড়িটি রেখে আসেন শিক্ষার্থীরা।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে কৃষ্ণচূড়া গাছটি কাটার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি নিন্দা জানান শিক্ষার্থীরা। এসময় কৃষ্ণচূড়া গাছ কাটার প্রতিবাদ হিসেবে শিক্ষার্থীরা কেটে ফেলা গাছের পাশে নতুন একটি কৃষ্ণচূড়া গাছের চারা রোপন করেন।

কেটে ফেলা গাছের পাশে নতুন একটি কৃষ্ণচূড়া গাছের চারা রোপন

 

শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন কাঠ ব্যবসায়ী। তারা বিশ্ববিদ্যালয়ের বন্ধু, হাজারও ইতিহাসের সাক্ষী ৭০ বছরের পুরনো গাছ কেটে কাঠ বিক্রি করবেন। আমরা দাবি জানাই, এই গাছের বদলে যেন একশ’ গাছ লাগানো হয়। আর এই কাঠ বিক্রি না করে যেন চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের শিক্ষার্থীদের ব্যবহার করতে দেওয়া হয়। কাজের জন্য আমাদের শিক্ষার্থীরা বাইরে থেকে কাঠ কিনে আনেন।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।