বিতর্কিত নিয়োগপ্রাপ্তরা যেভাবে রাবির ভিসির বাসভবনে তালা দিলেন


Published: 2021-06-19 13:21:29 BdST, Updated: 2021-08-06 08:40:24 BdST

রাবি লাইভ: এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন ও ভিসির বাসভবনে তালা ঝুলিয়ে দেয়া হয়েছে। এই তালা ঝুলিয়ে দেন বিশ্ববিদ্যালয় বিতর্কিত নিয়োগপ্রাপ্তরা। তারা কেন নিয়োগ পেয়েও যোগদান করতে পারেননি এই দাবী তাদের। তারা জানিয়ে সমস্যার সমাধান না হলে এই আন্দোলন চলতেই থাকবে। এই জায়গা থেকে সড়ে আসতে চান না তারা। বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটির সভা ও সিন্ডিকেট সভা পণ্ড করতে আজ শনিবার সকাল ৯টার দিকে তারা এই ভবনগুলোতে তালা লাগিয়ে দেন।

শনিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি বাসভবনে ফাইন্যান্স কমিটির একটি সভা হওয়ার কথা ছিল। এ ছাড়া আগামী ২২ তারিখ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই সভা দুটি যাতে অনুষ্ঠিত হতে না পারে, সে কারণে ভবনগুলোতে তালা লাগিয়েছেন সাবেক ভিসির শেষ কর্মদিবসে অবৈধভাবে নিয়োগপ্রাপ্তরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সাবেক ভিসি অধ্যাপক আবদুস সোবাহান তাঁর মেয়াদের শেষ দিন শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১৩৭ জনের একটি বিতর্কিত নিয়োগ দিয়ে যান।

এবিষয়ে রুটিন ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বলেন, "বিশ্ববিদ্যালয়ের অর্থবছর শেষ হতে যাচ্ছে। সেজন্য আমরা একটি ফাইন্যান্স কমিটির সভা ডেকেছিলাম। উদ্ভূত পরিস্থিতিতে আমরা সে সভা স্থগিত করেছি। "

নিয়োগপ্রাপ্তদের বিষয়ে ভিসি বলেন, "আমরা নিয়োগপ্রাপ্তদের আশ্বস্ত করেছি। নিয়োগরাপ্তদের বিষয়ে শিক্ষামন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করায় এবিষয়ে আমাদের হাত-পা বাঁধা রয়েছে। আমরা শিক্ষামন্ত্রণালয়কে এবিষয়ে একটি বিহিত করতে অনুরোধ জানিয়েছি।"

এদিকে চাকরীতে যোগদান করতে দলীয় নেতাদের কাছে দারস্থ হতে দেখা গেছে সদ্য নিয়োগপ্রাপ্তদের। তারা ইতিমধ্যে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরি নওফেলের সাথে সাক্ষাত করে হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজ আল আমিন জানান, এ নিয়োগ কোন ভাবেই দায়িত্ব প্রাপ্ত ভিসি আটকিয়ে রাখতে পারেন না। আমরা নিজেদের কর্মস্থলে যোগদান করতে চাই।

ভিসির বাসভবনে তালা

 

শিক্ষা মন্ত্রণালয় সে নিয়োগকে অবৈধ আখ্যা দিয়ে প্রজ্ঞাপন জারি করে। মন্ত্রণালয়ের নির্দেশে ১৩৭ জনের যোগদান স্থগিত রেখেছেন। এ বিষয়ে বর্তমানে দায়িত্বপ্রাপ্ত ভিসি অধ্যাপক আনন্দ কুমার সাহা জানান, তালা লাগানোর ঘটনাটি তিনি শুনেছেন। তিনি প্রশাসনের সবার সঙ্গে আবার কথা বলবেন, এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এনিয়ে জটিলতা থেকেই যাচ্ছে। বিষয়টি নিয়ে সকলেই বিব্রত। নাখোশ।

ঢাকা, ১৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।