বশেমুরবিপ্রবিতে আই ইইই স্টুডেন্ট ব্রাঞ্চের কার্যক্রম শুরু


Published: 2021-06-10 21:14:24 BdST, Updated: 2021-06-18 09:18:25 BdST

বশেমুরবিপ্রবি লাইভ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্ররা আই ইইই এর অধীনে আই ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ গঠন করে সংগঠনটির কার্যক্রম পুরোদমে শুরু করেছে। শিক্ষা,গবেষণা ও কনফারেন্স সহ আন্তর্জাতিক পরিসরে নিজেদেরকে যুক্ত করতে বহুকাল আগে থেকেই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীদের এই প্ল্যাটফর্মে একত্রিত করতে চেষ্টা চালিয়ে আসছিলো।

এরই ধারাবাহিকতায় ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক মন্ডলীর নির্দেশনায় শিক্ষার্থী আই ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ গঠন করে। ২০২১ সালের ৫ জুন সকল সদস্য এবং সম্মানিত শিক্ষকমন্ডলী নিয়ে ব্রাঞ্চ এর একটি ভার্চুয়াল সাধারণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত এ সভায় সংগঠনটির বিভিন্ন কার্যাবলি, গাঠনিক বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়। উক্ত সভায় সকলের সম্মতিক্রমে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভার আলোচনার মাধ্যমে ও সর্বসম্মতিক্রমে ব্রাঞ্চের চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছে মোঃ নাজমুল ইসলাম এবং ভাইস চেয়ারম্যান পদে আবরার ইসলাম। অন্যান্য গুরুত্বপূর্ণ পদের সদস্যরা হলেন- নির্বাহী ভাইস চেয়ারম্যান পদে হাবিবুল্লাহ নিয়ন, সম্পাদক পদে আব্দুল্লাহ মোহাম্মদ তানভীরুল হক, সহসম্পাদক পদে ফাহমিদা বৃষ্টি, কোষাধ্যক্ষ পদে ফাতেমা তুজ জোহরা, প্রচার সমন্বয়কারী পদে কৌশিক রয়, সদস্য উন্নয়ন সমন্বয়কারী পদে গৌতম চন্দ্র ঘরামী, নিউজলেটার সমন্বয়কারী পদে সাগর কুন্ডু, প্রোগ্রাম সমন্বয়কারী পদে মোঃ আজহারুল ইসলাম, কার্যনির্বাহী প্রোগ্রাম সমন্বয়কারী হিসেবে মোঃ আতিকুজ্জামান খান এবং মোঃ তানভীর আহমেদ, গ্রাফিক্স ডিজাইনার হিসেবে মোঃ মেহেরাব হোসেন নাজেশ, সামাজিক যোগাযোগ মাধ্যমে সমন্বয়কারী হিসেবে মোঃ তানভীর রেজা।

আজ ১০ জুন ২০২১ তারখে ব্রাঞ্চের কাউওন্সিলার চয়ন মন্ডল (অ্যাসিস্ট্যান্ট প্রোফেসর , ইইই বিভাগ,বশেমুরবিপ্রবি) এবং অরগানাইজারের স্বাক্ষরিত একটি পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হয় ।

ব্রাঞ্চের চেয়ার মোঃ নাজমুল ইসলামের কাছে এই ব্রাঞ্চের লক্ষ্য ও ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, আই ইইই (ইন্সটিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার্স), একটি আন্তর্জাতিক পর্যায়ের সকল ইঞ্জিনিয়ারদের সমন্বয়ে গঠিত একটি সংস্থা। বিশ্বের সকল ইঞ্জিনিয়ারদেরকে এক ছাতার নিচে নিয়ে আসার লক্ষ্যে ১৯৬৩ সালে নিউইয়র্কে প্রথম প্রতিষ্ঠিত হয়।

২০১৮ সালের জরিপ অনুযায়ী,এটি বিশ্বের বৃহত্তর পেশাদারদের সংস্থা। সংস্থাটির অন্যতম কাজগুলো হলো ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান, গবেষণা এবং প্রযুক্তির মাধ্যমে শিক্ষার সুযোগ তৈরী করা। সংস্থাটির ই-লার্নিং লাইব্রেরি রয়েছে যা মূলত অনলাইন ভিত্তিক সকল শিক্ষাগত কোর্সের সমন্বয়ে গঠিত। আমরা আই ইইই এর অভিজ্ঞ ইঞ্জিনিয়ার ও রিসার্চারদের সাথে একই ছত্রতলে থাকার ইচ্ছা নিয়েই এই ব্রাঞ্চ গঠন করি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের মাঝে সৃজনশীল ও গবেষণাধর্মী কার্যক্রম ছড়িয়ে দেওয়া আমাদের লক্ষ্য।

অন্য এক সদস্য সাগর কুন্ডু বলেন, ভবিষ্যতে তাদের ব্রাঞ্চের কার্যক্রম বিশ্ববিদ্যালয়ের গন্ডীতে সীমাবদ্ধ না রেখে দেশ-বিদেশে ছড়িয়ে দেওয়ার স্বপ্ন দেখেন তারা।

ব্রাঞ্চে বর্তমানে মেম্বারদের অবস্থা সম্পর্কে জানতে চাইলে গৌতম চন্দ্র ঘরামী বলেন, ব্রাঞ্চের সদস্যরা ইতোমধ্যে গবেষণাধর্মী কার্যক্রম, কনফারেন্স ও আই ইইই এর বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করতে শুরু করেছে। করোনা মহামারির কারনে আমাদের আলোচনা সভাগুলো ভার্চুয়ালি চালিয়ে যেতে হচ্ছে। আমাদের ব্রাঞ্চের সাথে গবেষণাধর্মী কার্যক্রমে যুক্ত হতে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের অনেক শিক্ষার্থীরা আগ্রহ প্রকাশ করেছে।তাদেরকে নিয়ে আমাদের অনেক পরিকল্পনা থাকলেও কোভিডের কারনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকায় বাস্তবায়ন করা সম্ভব হচ্ছেনা।

ঢাকা, ১০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।