জবিতে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত


Published: 2021-04-19 15:46:18 BdST, Updated: 2021-05-08 04:33:15 BdST

জবি লাইভ: মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম ডিবেট ফোরাম (এআইএসডিএফ) কর্তৃক প্রথমবারের মত আয়োজিত অন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা-২০২১ এর ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠান শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

সোমবার (১৯ এপ্রিল) বিচারকদের মাধ্যমে সেরা পাঁচজন বিতার্কিকদের নাম এআইএসডিএফ'র অফিসিয়াল ফেসবুকে পেইজে ঘোষণা করা হয়।

জানা যায়, বিতার্কিকদের মান‌ উন্নয়ন এবং সুন্দর ও গঠনগত বিতর্কের জন্য বিশ্ববিদ্যালয়ের কৃতি বিতার্কিকদের উদ্যোগে ২৬শে মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনলাইন বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে বিশ্ববিদ্যালয় (এআইএসডিএফ)। প্রতিযোগিতাটিতে বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে বিতার্কিক অংশগ্রহণ করে।

ফাইনাল প্রতিযোগিতায় বিভিন্ন ডিপার্টমেন্ট থেকে অংশগ্রহণকারীদের মধ্য থেকে সেরা পাঁচজনকে বাছাই করা হয়। বাছাইকৃতদের বই, ক্রেষ্ট এবং সার্টিফিকেট দিয়ে পুরস্কৃত করা হবে বলে জানিয়েছেন এআইএসডিএফ এর সভাপতি ময়না আক্তার। বিশ্ববিদ্যালয় খুলার পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয়ীদের পুরস্কার তুলে দেয়া হবে বলেও জানান তিনি।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী এশা মনি। দ্বিতীয় স্থান অধিকার করেছেন হিসাববিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শামীম আরা হীরা এবং তৃতীয় হয়েছেন একই বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী রূপা আক্তার বিউটি। চতুর্থ স্থান অধিকার করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শারমিন সুলতানা নিশি এবং পঞ্চম স্থান অধিকার করেন হিসাববিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আতাউর রহমান তৌহিদ এবং আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মঈন আল মুবাশ্বির।

চ্যাম্পিয়ন হয়ে এশামনি তার অনুভূতি প্রকাশ করে ক্যাম্পাসলাইভকে বলেন, "আসলে ফলাফল টা আমার কাছে স্বপ্নের মত লাগতাছে, আমি ভাবতেই পারিনি এতোটা সাফল্য আসবে। অনেক ধন্যবাদ জানাই এআইএসডিএফ'কে এতো সুন্দর একটি আয়োজন করার জন্য।"

রানার্সআপ হওয়া শামীম আরা হীরা ক্যাম্পাসলাইভকে জানান, "এতো সুন্দর একটি আয়োজনে অংশ নিতে পারায় অনেক আনন্দ লাগছে। ফলাফল টাও আমার বিতর্কের আগ্রহ বৃদ্ধি করেছে স্মরণীয় হয়ে থাকবে আমার এই সাফল্য।"

তৃতীয় স্থান অধিকার করা রূপা আক্তার বিউটি ক্যাম্পাসলাইভকে বলেন, "বিশ্ববিদ্যালয় বিতর্কে এমন একটি সাফল্য সত্যিই অভাবনীয়। খুব ভালো লেগেছে প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করে৷ বারোয়ারি বিতর্ক এখন আমার ভালোবাসার জায়গায় স্থান করে নিয়েছে।"

বিতর্ক বিষয়ে এআইএসডিএফ'র সভাপতি ময়না আক্তার ক্যাম্পাসলাইভকে জানান, "জগন্নাথ বিশ্ববিদ্যালয় 'এআইএসডিএফ' একটি শক্তিশালী সফল আয়োজক। এরই ধারাবাহিকতায় অনলাইনে আমাদের এই আয়োজন। সফলভাবে প্রতিযোগিতাটি সম্পন্ন করার চেষ্টা করেছি। আশা করি সামনে বিতর্কপ্রেমীদের এমন আয়োজন আরো উপহার দিতে পারবো।"

উল্লেখ্য যে, প্রতিযোগিতা শুরু হওয়ার আগে কর্মশালার মাধ্যমে প্রতিযোগীদের প্রশিক্ষণ দেওয়া হয়। কর্মশালায় অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান ডিবেটিং ক্লাবের সভাপতি সাইফুল ইসলাম খান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গ্রুপ অব লিবারেল ডিবেটার্সের কোষাধ্যক্ষ সাওদা জামান রিশা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক প্রশিক্ষণ ও কর্মশালা বিষয়ক সম্পাদক ও এআইএসডিএফ'র সাবেক সাধারণ সম্পাদক অঞ্জন রাণা গোস্বামী।

ঢাকা, ১৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআইএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।