দক্ষ ভেটেরিনারিয়ান গড়ে তুলতে 'VGTC' এর অনন্য উদ্যোগ


Published: 2020-11-20 14:29:52 BdST, Updated: 2020-11-30 08:12:17 BdST

আর এস মাহমুদ হাসান, ব্রাহ্মণবাড়িয়া থেকে: প্রাণিসম্পদের উন্নয়নের জন্য প্রয়োজন দক্ষ ভেটেরিনারিয়ান বা ভেট। ভেটেরিনারি হলো মূলত পশুপালন বিদ্যা ও পশু চিকিৎসা বিদ্যার একত্রিত রূপ। আধুনিক উপায়ে পশুপালন, প্রজনন, চিকিৎসা প্রভৃতি বিষয়ে একজন ভেটেরিনারিয়ানকে জ্ঞান অর্জন করতে হয়।

ভেটেরিনারিয়ান বা ভেট মূলত তাদেরই বলা হয়, যারা সব ধরনের প্রাণিসম্পদ ও পোল্ট্রির চিকিৎসা করে থাকে। সুতরাং, প্রাণিসম্পদের সার্বিক উন্নয়ন এবং এ খাতের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিতকরণে একজন ভেটেরিনারিয়ানের গুরুত্ব অনস্বীকার্য।

কিন্তু ভেটেরিনারি শিক্ষা ব্যবহারিক নির্ভর শিক্ষা হলেও বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির জন্য অপর্যাপ্ত কাঠামোর কারনে এখনও এদেশে এই শিক্ষা অন্যান্য দেশের তুলনায় তত্ত্বীয় পদ্ধতিতেই আছে।

ভেট শিক্ষার্থীদের যোগ্যতাসম্পন্ন দক্ষ ও চৌকস ভেটেরিনারিয়ান হিসেবে গড়ে তুলতে ডা. নুরে আলম ব্রাক্ষনবাড়িয়াতে গড়ে তুলেছেন ভেটেরিনারি গ্রাজুয়েট ট্রেনিং সেন্টার (ভিজিটিসি)। যেখানে শিক্ষার্থীদে দেওয়া হয় হাতে কলমে শিক্ষা। ছোট খাট অপারেশন থেকে শুরু করে নানান রকম জটিল অপারেশান শেখানো হয় শিক্ষার্থীদের।

ভিজিটিসি'র প্রথম ব্যাচের শিক্ষার্থী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফেরদৌস হাসান ফিরোজ এবং গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাজমুল হুদা ও তোফায়েল আহমেদ বলেন, "মুখস্থনির্ভর জ্ঞান থেকে বাস্তব অভিজ্ঞতা অবশ্যই বেশি গুরুত্বপূর্ণ। হাতে-কলমে প্রশিক্ষণ, দক্ষ ভেটেরিনারিয়ান হয়ে গড়ে ওঠার জন্য নিঃসন্দেহে ভেটেরিনারি গ্রাজুয়েট ট্রেনিং সেন্টার (ভিজিটিসি) প্রসংশনীয় উদ্যোগ গ্রহণ করেছে। আশা করি দেশব্যাপী ভেটেরিনারি পেশাকে সম্প্রসারণ, দক্ষ ভেট তৈরিতে ভিজিটিসি আলোড়ন সৃষ্টি করবে।

হাতে-কলমে প্রশিক্ষণ

 

তারা আরো বলেন, মাত্র কয়েকদিন আগেও আমরা কল্পনা করতে পারতাম না কোন রোগী নিজে ম্যানেজ করতে পারবো। কিন্তু মাত্র অল্প কয়েকদিনের ট্রেনিং এ আমরা যেকোন রোগী হ্যান্ডেল করার সাহস পাচ্ছি।"

এছাড়া দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাকিব আহমেদ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোঃ আবুল কালাম, গন বিশ্ববিদ্যালয়ের মোস্তাফিজুর রহমান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মোঃ আমির হাসনাত হাসিব বলেন, "সবাই যখন কোয়াক তৈরির জন্য ব্যস্ত ঠিক সেই মুহুর্তে ভেটেরিনারিয়ানদের কথা চিন্তা করে, তাদেরকে আরো সুদক্ষ ও চৌকস করার লক্ষ্যে ডা. নুরে আলম স্যার গড়ে তুলেছেন ভিজিটিসি।

আমরা এখানে লাইভ অ্যানিম্যাল হ্যান্ডেল, বিভিন্ন ল্যাবরেটরী ডায়াগনোসিস, ক্লিনিকাল কেস স্টাডি, সার্জারি ও ফার্ম ভিজিটের সুযোগ পাচ্ছি। আশা করি ভিজিটিসি সকল ভেটদের হাতে কলমে দক্ষতা উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে ও দৃষ্টান্তমুলক ধারার সূচনা করবে। আমরা ভিজিটিসির উত্তোরত্তর সাফল্য কামনা করছি।"

প্রশিক্ষণরত শিক্ষার্থীরা আরো জানান, আমাদের ইতোমধ্যে মিল্ক ফিভার (হাইপো-ক্যালসেমিয়া), হাইপার-ক্যালসেমিয়া, ম্যাস্টাইটিস, লাম্ফি স্কিন ডিজিস(এল এস ডি), ফুট অ্যান্ড মাউথ বা এফ এম ডি (এটা সাধারনত ক্ষুরারোগ নামে পরিচিত), হার্নিয়া, আডার ইডিমা, ইউরিলিথিয়াসিস, অ্যাট্রেসিয়া আনি, রিপিট ব্রিডিং, আইভি স্যালাইন, ব্লাড ট্রান্সফিউশন।

এছাড়া এবসেস ড্রেনেজ, নকিং অফ লেগ, এলোপেসিয়া, কর্নিয়াল অপাসিটি, টিট টিউমার এক্সট্রাকসন, এসপিরেশন নিউমোনিয়া, ডাউনার কাউ সিন্ড্রোম, গলাফুলা, নেজাল গ্রানুলোমা, ম্যাগোট ইনফেকশন, এগ্যালাগসিয়া, ভ্যাজাইনাল প্রলাপস, ন্যাভেল ইল, গ্রাস টিটানি, আপওয়ার্ড প্যাটেলার ফিক্সেশন, গাভী, ছাগি ও পোল্ট্রির আর্টিফিশিয়াল ইন্সেমিনেশনসহ আরো অনেক কেস ফিল্ডে স্বচক্ষে দেখার সুযোগ হয়েছে। আশা করি ভিজিটিসি এমন ভাবে সকল ভেটদের হাতে কলমে দক্ষতা উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে ও দৃষ্টান্তমুলক ধারার সূচনা করবে।

ভেটেরিনারি গ্রাজুয়েট ট্রেনিং সেন্টার সম্পর্কে জানতে চাইলে ডা. নুরে আলম বলেন, "একজন ফ্রেশ গ্র্যাজুয়েট কি টাইটার টেস্ট করতে পারে? আইভি? সিজার কিংবা আপওয়ার্ড প্যাটেলার ডেসমোটমি? পোল্ট্রি ফার্ম ম্যানেজিং বা ডেইরি কন্সলাটেন্সি? নিউটার কিংবা স্পেয়িং? এ আই?

ফিল্ডে নতুন ভেটরা মানসম্মত সেবা দিতে পারছেনা, এটা পুরাতন কথা। ফিল্ড ভেটদের ফিল্ডের জন্য আরো দক্ষ প্র্যাকটিসিং করতে সক্ষম করে তুলতে আমাদের এই আয়োজন। টাকার ধান্ধায় কোয়াক জনকগন কত কিছুই না করছে, আমরা না হয় ভেটদের জন্য কিছু করলাম।

ভেট জাতির উদ্দেশ্যে বলছি একটা কনসেপ্টস ডেভেলপ করাই আমার উদ্দেশ্য ছিল যে, ভেটদের জন্য পোস্ট গ্র্যাজুয়েশন ইন ফিল্ড প্রফেশনাল ট্রেনিং দরকার (CE)। হিউম্যানে যা ভালভাবে আছে (PGT), ভেটদের জন্যও দরকার। আমি শুধু সবার কাছে মেসেজটি পৌঁছাতে চেয়েছি।

আমি ভেট প্রফেশনের উন্নয়ন বলতে লাইভস্টকের উন্নয়ন বুঝি। ভেট প্রফেশনের উন্নতি ছাড়া লাইভস্টক সেক্টরের উন্নতিকে টেকসই উন্নয়ন মনে করিনা।"

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)/বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।