শেকৃবিতে রেজিস্ট্রারকে ভিসির করায় জাককানইবি শিক্ষক সমিতির প্রতিবাদ


Published: 2020-09-23 19:20:18 BdST, Updated: 2020-10-24 09:33:15 BdST

জাককানইবি লাইভঃ ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) উপাচার্যের পদ শূন্য হওয়ায় রুটিন দায়িত্ব দেয়া হয়েছে বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে। একজন প্রশাসনিক কর্মকর্তাকে গুরুত্বপূর্ণ এ দায়িত্ব দেওয়ায় প্রতিবাদ জানিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

গতকাল মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাককানইবি শিক্ষক সমিতির সভাপতি মোঃ নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক শাহজাদা আহ্সান হাবীব স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন ও নীতিমালার আলোকে একজন অধ্যাপক উপাচার্য হিসেবে সঠিকভাবে দায়িত্ব পালন এবং শিক্ষা ও গবেষণা কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে যথাযথ উচ্চতায় নিয়ে যেতে পারেন। অন্যদিকে একজন রেজিস্ট্রার শুধুই একজন প্রশাসনিক কর্মকর্তা। তাকে দিয়ে উপাচার্যের দায়িত্ব পালনের আদেশ বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও স্বায়ত্তশাসনের পরিপন্থী।

একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেয়ায় জাককানইবি শিক্ষক সমিতি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। সেইসাথে বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয়কে দ্রততম সময়ে এই আদেশ প্রত্যাহার করে একজন স্বনামধন্য অধ্যাপককে অনতিবিলম্বে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ প্রদানের দাবি জানানো হয় এবং ভবিষ্যতে বাংলাদেশের অন্য যেকোনো বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে যেনো স্বনামধন্য অধ্যাপককে উপাচার্যের দায়িত্ব প্রদান করা হয় সে বিষয় উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, শেখ রেজাউল করিম ২০১৪ সালের ৩১ ডিসেম্বর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে যোগদান করেন। যোগদানের আগে তিনি উপ-রেজিস্ট্রার হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মরত ছিলেন। গত ২০ সেপ্টেম্বর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদপূর্তিতে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের আদেশ প্রদান করে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা, ২৩ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম) //জেজে//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।