গ্রামীন ফোনের সঙ্গে চুক্তি শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ইন্টারনেট কেনার টাকা দিবে


Published: 2020-07-11 22:56:58 BdST, Updated: 2020-08-10 14:51:24 BdST

শাবি লাইভ: এবার শিক্ষার্থীদের ইন্টারনেট কেনার টাকা দিবে শাহজালাল বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)। করোনাভাইরাস কালীন সময়ে শিক্ষাব্যবস্থাকে নিয়মিত রাখতে সারাদেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোকে অনলাইন ক্লাস নেয়ার নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তারই ধারাবাহিকতায় অনলাইন ক্লাস নিচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ভিসি  অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ক্যাম্পাসলাইভকে জানান,গ্রামীন ফোনের সঙ্গে আমাদের একটি চুক্তি হয়েছে। তারা সাম্রয়ী মূল্যে ইন্টারনেট সুবিধা দেবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সূত্রে জানা গেছে, ‘করোনাভাইরাসের প্রকোপে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘ ছুটিতে থাকায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে ক্লাস নিচ্ছে দেশের ৬৩টি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে ৫৬টি বেসরকারি ও বাকি ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়। অনলাইনে ক্লাস নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীর উপস্থিতি ৫০ থেকে ৯০ শতাংশ।

কিন্তু অধিক মূল্যের ইন্টারনেট বিল ও ডিভাইস সংক্রান্ত জটিলতায় অনলাইন শিক্ষাব্যবস্থা থেকে বাদ পড়ছে কিছু সংখ্যক শিক্ষার্থী। তবে এবার শিক্ষার্থীদের ইন্টারনেট কেনার অর্থ বিশ্ববিদ্যালয় প্রশাসন এর পক্ষ থেকে প্রদান করার লক্ষ্যে সিদ্ধান্ত নেয় শাবিপ্রবি।

শাবিপ্রবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের শতভাগ সুবিধা নিশ্চিত করতে চাই আমরা। আর এ লক্ষ্যে সর্বোচ্চ যতটুকু সুবিধা শিক্ষার্থীদের প্রদান করা যায় তা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।

আমরা চাই না কেউ অনলাইন শিক্ষাব্যবস্থা থেকে বাদ পড়ুক। অধিক মূল্য ও করোনাভাইরাস কালীন সময়ে আমাদের অনেক শিক্ষার্থীই ইন্টারনেট কেনায় বিড়ম্বনার শিকার। আর তাই ভুক্তভোগী শিক্ষার্থীদের ইন্টারনেট কেনার খরচ বিশ্ববিদ্যালয় তহবিল থেকে প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ

 

বিভাগ গুলো শিক্ষার্থীদের কিভাবে ইন্টারনেট কেনার এ টাকা বিরতণ করবে এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোকে দু’একদিনের মধ্যে এ অর্থ প্রদান করা হবে। শিক্ষার্থীরা বিভাগের প্রধান বরাবর দরখাস্ত অথবা ফর্ম পূরণ সাপেক্ষে এ সুবিধা নিতে পারবে।

এছাড়াও জানা যায়, স্মার্টফোন অথবা প্রয়োজনীয় ডিভাইস এর ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে কথা বলছে। ডিভাইস কেনার জন্য বিশেষ সুবিধা প্রদানের চেষ্টা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন উদ্যোগ শিক্ষার্থীদের সুবিধায় কতটা কার্যকর ভূমিকা রাখবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল এর সাথে কথা বললে তিনি ক্যাম্পাসলাইভকে জানান, করোনা সংকটে সারা পৃথিবীই আজ থমকে দাঁড়িয়েছে। কিন্তু আমরা শুরু থেকেই দেখছি বাংলাদেশের ব্যতিক্রমধর্মী বিশ্ববিদ্যালয়ের কর্মতৎপর ও নিষ্ঠাবান ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমদ শাবি প্রবির ছাত্র-ছাত্রীদের সেশনজট থেকে রক্ষার জন্য ভার্চুয়াল ক্লাস চালুর জন্য শিক্ষক ও শিক্ষার্থীদের আহবান জানান।

পরবর্তীতে শিক্ষামন্ত্রী ও ইউজিসিও সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস চালুর নির্দেশনা দেয়। একাডেমিক কাউ ন্সিলের সিদ্ধান্ত মোতাবেক ১৯ জুলাই থেকে আগামী সেমিস্টারের ক্লাস শুরু হবে।

বাংলাদেশের সেরা ডিজিটাল বিশ্ববিদ্যালয় হিসেবে শাবিপ্রবিতে ভার্চুয়াল ক্লাস চালুর অবকাঠামো ও সফটওয়ার সংক্রান্ত সুবিধা থাকলেও প্রত্যন্ত এলাকার ও আর্থিকভাবে সমস্যাগ্রস্থ অনেক ছাত্র-ছাত্রী ইন্টারনেট ডাটার ব্যয় সংকুলান করতে না পাড়ায় কিছুটা প্রতিবন্ধকতা দেখা দেয়। যা ভিসির নজরে আসে। এরই পরিপ্রেক্ষিতে প্রতিটি বিভাগে বিশেষ অনুদান প্রদানের জন্য ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমদকে ধন্যবাদ জানাই।

এছাড়া করোনা সংকটের শুরুতেও উনি আর্থিকভাবে সমস্যাগ্রস্থ ছাত্র-ছাত্রীদের বিশেষ অনুদান প্রদান করেছিলেন। এসকল উদ্যোগের মাধ্যমে করোনার মতো একটি বৈশ্বিক সংকটেও শাবিপ্রবি নিয়মিতভাবে জ্ঞানার্জন ও গবেষনায় ধারাবাহিকতা ধরে রাখছে। যা প্রশংসনীয়। তবে প্রকৃত সমস্যাগ্রস্থ ছাত্র-ছাত্রীরা যাতে এ অনুদান পায় সেজন্য বিভাগীয় প্রধান ও ছাত্রকল্যান উপদেষ্ঠাবৃন্দকে বিশেষ ভুমিকা রাখতে হবে।

এছাড়াও পলিটিক্যাল স্টাডিজ এলামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. জহিরুল হক শাকিল আরো বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পাশাপাশি সকল বিভাগের এলামনাই এসোসিয়েশনগুলোরও উচিত নিজ নিজ বিভাগের ছাত্র-ছাত্রীদের মধ্যে ইন্টারনেট সুবিধা নিশ্চিতকল্পে একটি বিশেষ তহবিল গঠন করা।

ঢাকা, ১১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।