অনশনে অসুস্থ ৯ : সংহতি প্রকাশ ঢাবি ভিসির


Published: 2020-01-18 00:49:34 BdST, Updated: 2020-06-07 11:09:30 BdST

ঢাবি লাইভ: পূজার দিনে নির্বাচন পরিবর্তনের দাবিতে গত বৃহস্পতিবার থেকে অনশন করে আসছেন প্রায় অর্ধশতাধিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অনশনে অসুস্থ হয়ে পড়েছে ৯ জন শিক্ষার্থী। এদের দুইজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে ।

অনশনে অসুস্থ ৯ শিক্ষার্থীরা হলেন, জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস; হল সংসদের জিএস কাজল দাস; থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স বিভাগের শিক্ষার্থী অপূর্ব চক্রবর্তী; মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী অর্ক সাহা, টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেঞ্জম্যান্ট বিভাগের শিক্ষার্থী সবুজ কুমার; মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী জয়ন্ত বণিক; পালি এন্ড বুদ্ধিষ্ট বিভাগের শিক্ষার্থী সুকেশ দেবনাথ; ইতিহাস বিভাগের শিক্ষার্থী রবিউল আউয়াল এবং মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী ভবতোষ চন্দ্র রায়।

শুক্রবার বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আখতারুজ্জামান অনশনকারীদের সাথে একাত্মতা ও সংহতি প্রকাশ করে নির্বাচনের তারিখ পরিবর্তনের আহ্বান জানিয়ে তিনি বলেন, নির্বাচনের তারিখ কোন পবিত্র ধর্মগ্রন্থ বা কিতাবের লেখা তারিখ নয়, যে তার কোন পরিবর্তন করা যাবে না। তাই আমার মনে হয় নির্বাচন কমিশনারের উচিত নির্বাচনকে এগিয়ে নিয়ে আসা। ধর্মীয় সংস্কৃতিক মূল্যবোধের উপর শ্রদ্ধাবোধ রেখে আর কোন সময় নষ্ট না করে নির্বাচনের তারিখ পরিবর্তন করা উচিত।

তিনি আরো বলেন, ৩০ জানুয়ারি নির্বাচনের তারিখ নির্ধারণ করার পূর্বে নির্বাচন কমিশনারের উচিত ছিল এই তারিখে কোন মূল্যাবোধ, কোন চেতনা বাধাগ্রস্ত হয় কিনা তা খতিয়ে দেখা।

তিনি অনশনকারী শিক্ষার্থীদের সম্পর্কে বলেন, আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে এটা তারই বহিঃপ্রকাশ। আজ শিক্ষার্থীরা একটি গণতান্ত্রিক উপায়ে, নিজের জীবনকে ঝুঁকিপূর্ণ করে, একটি মূল্যবোধকে শ্রদ্ধা জানানোর উদ্দেশ্য অনশনে বসেছে। এই অসাম্প্রদায়িক চেতনার বার্তাটি আমাদের সকলের গ্রহণ করা উচিত। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের একটি অসাধারণ দৃষ্টান্ত ।

ঢাকা, ১৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।