Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টার আহ্বান

প্রকাশিত: ২৫ মে ২০২৩, ০১:৪৬

আলোচনা সভা

এনএসইউ লাইভ: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ‘বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য মোকাবেলায় সাংবাদিকতা শিক্ষার ভূমিক ’ শীর্ষক এক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের পাবলিক রিলেশনস অফিস (পিআরও) এবং মিডিয়া অ্যান্ড জার্নালিজমের (এমএজে) যৌথ উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে নেপাল ইউনেস্কোর প্রতিনিধি ও অফিস প্রধান মাইকেল ক্রফট এবং ইউনেস্কো ঢাকা অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. সুসান মারি ভিজসহ সম্মানিত অতিথিরা উপস্থিত ছিলেন।

আলোচনাকালে বক্তারা ঘৃণা, অসহিষ্ণুতা ও গণমাধ্যমের স্বাধীনতার ওপর আক্রমণ মোকাবেলায় সংশ্লিষ্ট সকল স্টকহোল্ডারদের সমন্বিত প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তারা শান্তি ও টেকসই উন্নয়নের জন্য সাধারণ জ্ঞানের দৃষ্টিভঙ্গির সাথে সমালোচনামূলক চিন্তাভাবনার ভারসাম্য বজায় রাখার গুরুত্ব তুলে ধরেন।

মাইকেল ক্রফ্ট বিদ্বেষমূলক বক্তব্য এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই করার জন্য মিডিয়া শিক্ষার্থীদের অধিকতর প্রশিক্ষণে সাংবাদিকতা শিক্ষকদের ভূমিকার উপর জোর দেন। এসব বিষয়ে ইউনেস্কোর গাইডলাইনের কথা উল্লেখ করে ক্রমবর্ধমান সমস্যা সমাধানে সুফল অর্জনের জন্য তিনি শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে সংলাপ অব্যাহত রাখার আহ্বান জানান।

ড. সুসান মারি ভিজ বিদ্বেষমূলক বক্তব্য এবং ভুল তথ্য দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জের সমাধানের মূল চালিকাশক্তি হিসাবে বৈচিত্র্য এবং সহনশীলতার মূল্যবোধের উপর গুরুত্বারোপ করেন। তিনি এমন একটি পরিবেশ গড়ে তোলার উপর জোর দেন, যা অন্তর্ভুক্তি এবং সম্মানকে অনুপ্রাণিত করে।

শিক্ষার্থীদের প্রশ্নের জবাবে উভয় অতিথি বক্তা সাংবাদিকদের নিরাপত্তা, গণমাধ্যমের স্বাধীনতা, সাংবাদিকতার নৈতিক মান, জনসাধারণের আস্থা এবং বিভিন্ন সম্প্রদায়ের বিরুদ্ধে ভুল তথ্য, ভুয়া খবর এবং বিদ্বেষমূলক বক্তব্য মোকাবেলায় প্রযুক্তি কোম্পানি এবং জাতিসংঘের সংস্থাগুলির ভূমিকাসহ অন্যান্য বিষয় নিয়ে কথা বলেন।

অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন বিদ্বেষমূলক বক্তব্য ও ভুল তথ্য মোকাবেলায় মাল্টি স্টেকহোল্ডার পার্টনারশিপ পদ্ধতির গুরুত্ব তুলে ধরেন। তিনি গবেষকদের এই গুরুত্বপূর্ণ সমস্যাগুলির অর্থবহ সমাধান খুঁজতে গণমাধ্যম প্রতিষ্ঠান ও একাডেমিয়ার সাথে সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের স্বাগত জানান বিশ্ববিদ্যালয়ের এমএজে প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. সামিখশা কৈরালা। এমএজের সহযোগী অধ্যাপক ড. হারিসুর রহমান প্রোগ্রাম নিয়ে একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এমএজের শিক্ষক আসিফ বিন আলী।

ঢাকা, ২৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমবি//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ