Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউতে বঙ্গবন্ধুর ‘জুলিও-কুরি পদক’ প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

প্রকাশিত: ২৩ মে ২০২৩, ২৩:৪৩

এনএসইউতে বঙ্গবন্ধুর ‘জুলিও-কুরি পদক’ প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

লাইভ প্রতিবেদক: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ‘জুলিও-কুরি শান্তি পদক’ প্রাপ্তির ৫০ বছর করা হয়েছে। আজ মঙ্গলবার এনএসইউ’র সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে শান্তি ও সম্প্রীতির প্রসারে বঙ্গবন্ধুর অঙ্গীকারের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট সাংবাদিক, লেখক, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অজয় দাশগুপ্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসইউ উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন।অজয় দাশগুপ্ত বিশ্বব্যাপী অশান্তি দূর করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শান্তি-দর্শনের উপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি আঞ্চলিক ও বিশ্ব শান্তির প্রতি বঙ্গবন্ধুর অঙ্গীকার স্মরণীয় করে রাখতে জাতিসংঘ কিংবা অন্য কোনো গুরুত্বপূর্ণ বিশ্ব সংস্থা ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ চালু করার প্রস্তাব রাখেন। অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন শান্তি রক্ষায় বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরে সবাইকে তা অনুসরণের পরামর্শ দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এনএসইউর সেন্টার ফর পিস স্টাডিজ সমন্বয়ক এবং পিএসএসের সহকারী অধ্যাপক ড. আব্দুল ওহাব। আলোচনা সভা শেষে অতিথিদের ধন্যবাদ জানান এনএসইউ’র মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আব্দুর রব খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এনএসইউ'র মিডিয়া অ্যান্ড জার্নালিজম শিক্ষক আসিফ বিন আলী।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর জুলিও-কুরি শান্তি পদক প্রাপ্তির উপরে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয়।
বিশ্ব শান্তি পরিষদ শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় অসামান্য অবদান রাখা ব্যক্তি ও সংস্থাকে ‘জুলিও-কুরি শান্তি পদক’ প্রদান করে থাকে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দান এবং শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অঙ্গীকারের স্বীকৃতিস্বরূপ তাঁকে ১৯৭৩ সালে এই পদক প্রদান করা হয়।

ঢাকা, ২৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ