Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউতে 'বাংলাদেশ-পশ্চিমবঙ্গের দিক: ইতিহাস ও ঐতিহ্য' শীর্ষক সেমিনার

প্রকাশিত: ৯ মে ২০২৩, ০৩:০০

'বাংলাদেশ-পশ্চিমবঙ্গের দিক: ইতিহাস ও ঐতিহ্য' শীর্ষক সেমিনার

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষকবৃন্দ বিভিন্ন ঐতিহাসিক ও বর্তমান বিষয় নিয়ে আলোচনা করেছেন। বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদারের লক্ষ্যে সোমবার (৮ মে) নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে 'বাংলাদেশ-পশ্চিমবঙ্গের দিক: ইতিহাস ও ঐতিহ্য' শীর্ষক এই বিশেষ সেমিনারের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের শিক্ষকরা পাঁচটি বিষয়ে বক্তব্য তুলে ধরেন। সেমিনারে অনলাইনে অংশ নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আশিস কুমার চট্টোপাধ্যায় দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা ও সাংস্কৃতিক সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এ অঞ্চলে ইসলামের ওপর সুফিবাদের প্রভাব তুলে ধরেন এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সাংস্কৃতিক ও গবেষণা সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

সেমিনারে আলোচিত বিষয়গুলোর মধ্যে ছিল পশ্চিমবঙ্গের বিশ্বজনীন চরিত্র, ঢাকা শহরের ঐতিহাসিক বিবর্তন, বাংলায় ঔপনিবেশিক মাদক ব্যবসা এবং মধ্যযুগীয় বাংলার সমাজ ও সংস্কৃতি। সেমিনারে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগে বেঙ্গল ডেল্টার ঝুঁকি নিয়েও আলোচনা করা হয়।

কসমোপলিটন কলকাতা নিয়ে আলোচনা করতে গিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক কিংশুক চ্যাটার্জি বলেন, ভারত বিভাগের পর পশ্চিমবঙ্গের বিশ্বজনীন চরিত্র হ্রাস পেয়েছে, যা একটি উদ্বেগজনক প্রবণতা। এনএসইউ'র ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদ ইতিহাসের বিভিন্ন মাইলফলক অতিক্রম করে প্রাচ্যের রানী ঢাকা শহর কীভাবে বিকশিত হয়েছে তা তুলে ধরেন। বাংলায় ঔপনিবেশিক মাদক ব্যবসার কথা উল্লেখ করে এনএসইউ'র ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ড. এম এমদাদুল হক বলেন, ব্রিটিশ শাসক এ অঞ্চলের মাদক ব্যবসা থেকে ৫০ শতাংশেরও বেশি রাজস্ব উপার্জন করেছিলেন।

মধ্যযুগে বাংলার সমাজ ও সংস্কৃতি বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. অমিত কুমার দে বলেন, এ অঞ্চলের মুসলিম ও হিন্দু সম্প্রদায়ের মধ্যে বন্ধুত্ব নিশ্চিত করতে হলে ইতিহাসবিদদের অবশ্যই অতীতকে পুনর্গঠন করতে হবে এবং এই অঞ্চলের সহানুভূতিশীল রাজনৈতিক নেতৃত্বের সহায়তায় প্রতিবেশী দেশগুলোর মানুষের সঙ্গে ভারসাম্যপূর্ণ যোগাযোগ বজায় রাখা প্রয়াস গ্রহণ করতে হবে। বঙ্গ ব-দ্বীপের জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের দুর্বলতা সম্পর্কে এনএসইউ'র সেন্টার ফর ইনফ্রাস্ট্রাকচার রিসার্চ অ্যান্ড সার্ভিসেস-এর পরিচালক অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের দৃষ্টিকোণ থেকে বেঙ্গল ডেল্টা এই অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ হুমকি। তিনি জলবায়ু বিষয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্রুত সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

এর আগে এনএসইউ খেলার মাঠে দিনব্যাপী বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়, যেখানে ৩৬টি স্টল, নাগরদোলা, পুতুল নৃত্য সহ আরও অনেক কিছুর আয়োজন ছিল। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রতিনিধিসহ উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেলায় অংশ নেন। এনএসইউ অডিটোরিয়ামে কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে দিনটি শেষ হয়।

ঢাকা, ০৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ