Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী: এনএসইউতে যত আয়োজন

প্রকাশিত: ৮ মে ২০২৩, ০৩:৩০

কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল এনএসইউ'র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এবং কলকাতা বিশ্ববিদ্যালয় যৌথভাবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন করছে। রবিবার (৭ মে) কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল এনএসইউ'র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে অধ্যাপক আতিকুল ইসলাম দুই বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশের মানুষের মধ্যে অসংখ্য সাংস্কৃতিক সাদৃশ্যের কথা তুলে ধরেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতার মাধ্যমে বাঙালি সংস্কৃতি সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান প্রফেসর কিংশুক চ্যাটার্জি এ ধরনের সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে দুই দেশের উন্নত ভবিষ্যতের আশা প্রকাশ করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন এনএসইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক অমিত দে, এনএসইউর স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস, স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিনবৃন্দ, এনএসইউর ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম. এমদাদুল হক এবং এনএসইউর ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ড. শরিফউদ্দিন আহমেদ ও অন্যান্য সদস্যরা।

তিন দিনব্যাপী এ উৎসবের অংশ হিসেবে আজ সন্ধ্যায় এনএসইউ অডিটোরিয়ামে এনএসইউ'র সিনে ও ড্রামা ক্লাবের আয়োজনে মঞ্চস্থ হয় কবিগুরুর নাটক 'রক্তকরবী'। আগামীকাল সোমবার ৮ মে সকালে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এনএসইউ ক্যাম্পাসে দিনব্যাপী এক বৈশাখী মেলার উদ্বোধন করবেন যেখানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অতিথিরা অংশগ্রহন করবেন। ৮ মে বিকেলে এনএসইউ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে বাংলাদেশ-পশ্চিমবঙ্গের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে একটি যৌথ সেমিনার অনুষ্ঠিত হবে এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনলাইনে এই সেমিনারে যুক্ত হবেন। মঙ্গলবার সন্ধ্যায় উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে যৌথ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

২০২৩ সালের ১৩ জানুয়ারি দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্বাক্ষরিত অংশীদারিত্ব চুক্তির আলোকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলের এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকা, ০৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ