Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভিসি ছাড়াই চলছে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি!

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ১৬:৪১

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

রাজশাহী লাইভ: রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসির মেয়াদ শেষ হয়েছে এক বছরেরও বেশি সময় ধরে। এ পদে নতুন করে কোনো নিয়োগ না হলেও ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন মেয়াদোত্তীর্ণ সেই ভিসি। এ নিয়ে শিক্ষার্থীদের মনে তৈরি হয়েছে সংশয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, ভিসি নিয়োগের জন্য প্যানেল পাঠানো হয়েছে। তাই যতদিন নতুন কেউ না আসছে ততদিন ট্রাস্টিবোর্ডের নির্দেশে মেয়াদোত্তীর্ণ ভিসিই ভারপ্রাপ্ত হিসেবে দাপ্তরিক কাজগুলো করবেন।

তবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, এখানে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়ার ক্ষমতা বিশ্ববিদ্যালয়ের নেই। নিয়ম অনুযায়ী কোনো বিশ্ববিদ্যালয়ের ভিসির মেয়াদ শেষ হলে সেখানকার উপ-ভিসি দায়িত্ব পালন করবেন। আর প্রো ভিসিও যদি না থাকেন তবে সেখানে কোষাধ্যক্ষ দায়িত্ব পালন করবেন।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রার রিয়াজ মাহমুদ বলেন, ভিসি প্রফেসর আব্দুল খালেকের মেয়াদ শেষ হয়েছে গত বছরের জানুয়ারিতে। নতুন ভিসি নিয়োগের জন্য প্যানেল পাঠানো হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ট্রাস্টিবোর্ড সর্বোচ্চ কর্তৃপক্ষ। তারা যে সিদ্ধান্ত নেবে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে মানতে হবে। ট্রাস্টিবোর্ড থেকে প্রফেসর আব্দুল খালেককে ভারপ্রাপ্ত ভিসি হিসেবে কাজ চালিয়ে যেতে বলা হয়েছে। তিনি এখন সব কাগজপত্রে স্বাক্ষর করতে পারবেন।

তিনি আরও বলেন, একটি সার্টিফিকেটে ভিসিের স্বাক্ষর লাগে। এখন ভিসি নিয়োগ দেন চ্যান্সেলর। তাই চ্যান্সেলর যতদিন নিয়োগ না দেবে ততদিন ভারপ্রাপ্ত যিনি আছেন তিনিই কাজ চালাবেন। এক্ষেত্রে ভিসি নিয়োগের জন্য প্যানেল না পাঠালে একটা দায় থাকে। এখানে এমনটি নয়। প্যানেল পাঠানো হয়েছে। কিন্তু সেই অনুযায়ী এখনো নতুন ভিসি নিয়োগ হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে প্রফেসর আব্দুল খালেকের স্ত্রী নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান প্রফেসর রাশেদা খালেক বলেন, আমাদের ইউনিভার্সিটিতে ভিসিের পদ শূন্য। আমরা নিয়োগের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন পাঠিয়েছি। তবে এখনো নিয়োগ দেয়নি। ভিসি ছাড়া তো আর বিশ্ববিদ্যালয় চলে না। এটাতো বন্ধ থাকতে পারে না। তাই আমরা ট্রাস্টিবোর্ড থেকে প্রফেসর আব্দুল খালেককে ভারপ্রাপ্ত হিসেবে রেখেছি। যতদিন নিয়োগ না দেওয়া হবে ততদিন তিনিই সব কাজ চালিয়ে যাবেন। সার্টিফিকেটেও তিনিও সাইন করছেন। সেখানে তিনি ভারপ্রাপ্ত হিসেবেই সাইন করছেন।

তবে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক ওমর ফারুক বলেন, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসিের মেয়াদ শেষ হয়েছে। তাদের ট্রাস্টিবোর্ড ভিসি নিয়োগের জন্য একটি প্যানেল পাঠিয়েছে। সেটি আমরা এখন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবো। সেখান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় হয়ে যাবে রাষ্ট্রপতির কার্যালয়ে। সেখান থেকেই চূড়ান্ত হবে এটি। তবে যতদিন নতুন ভিসি নিয়োগ না হচ্ছে ততদিন সেখানকার উপ-ভিসি সেই দায়িত্ব পালন করবেন। আর  প্রো-ভিসি যদি না থাকেন তবে সেখানে কোষাধ্যক্ষ এ দায়িত্ব পালন করবেন।

 

ঢাকা, ২০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ