Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
এনএসইউতে 'বিজয় দিবস' উপলক্ষে আলোচনা সভা

’মোবাইল ফোন ও প্রযুক্তির সঠিক ব্যবহার করতে হবে’

প্রকাশিত: ২৩ ডিসেম্বার ২০২২, ০৫:০৭

আলোচনা সভা

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ‘মহান বিজয় দিবস ২০২২’ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) এনএসইউ-এর অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের পরিচালক জামিল আহমেদ। এতে সভাপতিত্ব করেন উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক, এম.পি.। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক এবং ঢাকায় নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টশিল।

মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা ড. নজরুল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য ড. জুনাইদ কামাল আহমাদ।

আ. ক. ম. মোজাম্মেল হক, এম.পি. বলেন, আমি প্রথমে শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার জন্ম না হলে এদেশের জন্ম হত না। আমি স্মরণ করছি জাতীয় চার নেতা, সকল বীর মুক্তিযোদ্ধা এবং ১৯৭১ সালের সব শহীদদের আমাদের স্বাধীনতার পিছনে যাদের রয়েছে অপরিসীম অবদান।

এসময় তিনি বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখিয়েছিলেন দেশ যদি স্বাধীন হয় বাংলার মানুষ খেয়ে পরে বাচবে, একটি দারিদ্র মুক্ত, খুদা মুক্ত সুখী সমৃদ্ধিশালী রাষ্ট্র হবে। এসময় তিনি ভবিষ্যৎ প্রজন্মের উদ্দেশ্যে বলেন, তোমাদের বঙ্গবন্ধুর স্বপ্ন এবং শহিদদের স্বপ্ন পূরণে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তোমাদের প্রতিযোগিতা মূলক বিশ্বে নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে। এসময় তিনি তরুণদের মোবাইল ফোন ও প্রযুক্তির সঠিক ব্যবহার করতে আহ্বান জানান।

লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক বলেন, মুক্তিযুদ্ধে আমরা জয় লাভ করতে পারতাম না যদি না বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণে গনমানুষের যুদ্ধের কথা না বলতেন। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটি অসম্প্রদায়িক, বৈষম্যহীন এবং সমৃদ্ধিশালী দেশের। বঙ্গবন্ধুর দূরদর্শিতা, সংগ্রাম ও আত্মত্যাগ জাতিকে স্বাধীনতার জন্য অনুপ্রাণিত করেছিল। আমাদের স্বাধীনতার চেতনায় জাগ্রত হয়ে সবাই মিলে একটি ভাল দেশ গড়ে তুলতে হবে।

ঢাকায় নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টশিল বলেন, আজ বাংলাদেশের বিজয় দিবস ২০২২ উদযাপন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমি গর্ববোধ করছি। এসময় তিনি বলেন, ভুটানই বাংলাদেশকে সর্ব প্রথম স্বীকৃতি দেওয়া প্রথম রাষ্ট্র। সেই থেকেই ভুটান এবং বাংলাদেশের মধ্যে সর্ব ক্ষেত্রে বন্ধুসুলভ সম্পর্ক বিদ্যমান রয়েছে।

ড. জুনাইদ কামাল আহমাদ বলেন, নাগরিক শব্দের অর্থ কি, একজন সুনাগরিক এর দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে তোমাদের জানতে হবে। একজন সুনাগরিক হিসেবে দেশ গঠনে ভূমিকা রাখতে হবে।

মুক্তিযোদ্ধা ড. নজরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাংলাদেশ সৃষ্টি হয়েছিল। আর বাংলাদেশ সৃষ্টি হয়েছিল বলেই আজ আমারা একটি মধ্যম আয়ের দেশে পরিণত হতে পেরেছি। আমাদের এই দেশের ইতিহাস ভুলে গেলে চলবে না।

অধ্যাপক এম. ইসমাইল হোসেন বলেন, বঙ্গবন্ধু কিছু আদর্শ রেখে গেছেন যে আদর্শের একটি চিরায়িত মূল্য রয়েছে। যতদিন বাঙ্গালি থাকবে ততদিন বঙ্গবন্ধু আমাদের মাঝে বেচে থাকবেন।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, কর্মকর্তাবৃন্দ, শিক্ষকবৃন্দ, বিপুল সংখ্যক শিক্ষার্থী, গবেষক ও গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ সহ আরও অনেকে। এনএসইউ সাংস্কৃতিক সংগঠন এবং সিনে অ্যান্ড ড্রামা ক্লাব এর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান এর মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

ঢাকা, ২২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ