Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'শিক্ষা এবং গবেষণায় অভিবাসন বিষয়ক অধ্যয়ন অপরিহার্য'

প্রকাশিত: ১৮ ডিসেম্বার ২০২২, ০৬:৪৪

"সঙ্কটকালে অভিবাসীদের অবস্থা " বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজ (সিএমএস) এর উদ্বোধনী অনুষ্ঠান এবং "সঙ্কটকালে অভিবাসীদের অবস্থা " বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (১৭ ডিসেম্বর) এই অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ পলিসি অ্যান্ড গভর্নেন্স (এস আই পি জি) এর অধীন সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজ (সিএমএস)-এর লক্ষ্য হল অভিবাসন সম্পর্কিত জ্ঞানের উৎস এবং অভিবাসীদের জন্য মানবাধিকার ও ন্যায়বিচার অর্জনের উপায় বের করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড. আহমেদ মুনিরুস সালেহীন, সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার। সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী ও জাতিসংঘের কান্ট্রি টিমের সিনিয়র মানবাধিকার উপদেষ্টা হুমা খান। সেশনের সভাপতি ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন।

এসময় মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত শহীদুল হক, এসআইপিজি, এনএসইউ-এর প্রফেসরিয়াল ফেলো, ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার, আইওএম-এর সিনিয়র উপদেষ্টা এবং বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব। বাংলাদেশে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (IOM)-এর মিশন প্রধান আবদুসাত্তর এসোয়েভ একজন আলোচক ছিলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুস সালেহীন বলেন, অভিবাসন এবং অভিবাসীরা আমাদের অস্তিত্বের অংশ। অতএব, শিক্ষা এবং গবেষণায় অভিবাসন বিষয়ক অধ্যয়ন অপরিহার্য। তিনি আশা করেন যে এই কেন্দ্রটি উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ হবে এবং অভিবাসন সম্পর্কিত চ্যালেঞ্জগুলি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করবে ।

আইওএম-এর মিশন প্রধান আবদুসাত্তর এসয়েভের মতে, অভিবাসীরা তাদের উৎপাদনশীলতা তিনগুণ বাড়িয়ে দিতে পারে যখন অভিবাসনের জন্য তাদের গ্রহণকারী দেশগুলির নীতিগুলি উপকারী হয়। তিনি আরও বলেন যে মহিলা অভিবাসীরা পুরুষ অভিবাসীদের তুলনায় বেশী কষ্ট শিকার করে।

হুমা খান, UNRC-এর সিনিয়র মানবাধিকার উপদেষ্টা বলেছেন যে, “আমরা, দক্ষিণ এশীয়রা সারা বিশ্বে অভিবাসীদের বংশধর এবং আমাদের এটাকে গর্বের বিষয় হিসেবে দেখা উচিত। আমরা কিছু জাতিকে অভিবাসী-গ্রহণকারী দেশ এবং অন্যকে অভিবাসী-প্রেরণকারী দেশ হিসাবে বিবেচনা করি। সমস্ত দেশে অভিবাসী এবং তাদের পরিবারের মানবাধিকার রক্ষা করার জন্য, আমাদের এই বাইনারির বাইরে চিন্তা করতে হবে।”

রাষ্ট্রদূত শহীদুল হক তার মূল বক্তব্যে বলেন, অভিবাসন একটি ক্রান্তিকালে রয়েছে কারণ অনেক অপ্রত্যাশিত শক্তি একসাথে সক্রিয়। কোনো অভিবাসী সংকট নেই, তিনি বলেন, শুধুমাত্র সহযোগিতার সংকট এবং সহানুভূতির অভাব। অভিবাসন কোনো ঝুঁকি বা সমস্যা নয়; বরং, এটি সমাধানগুলির একটি উপাদান। তিনি সুপারিশ করে বলেন, "বৃহত্তর আন্তর্জাতিক সহযোগিতার জন্য গঠনমূলক কথোপকথন এবং অভিবাসন নিয়ন্ত্রণের জন্য একটি উদ্ভাবনী অভিবাসন এবং গতিশীলতা ব্যবস্থার প্রতিষ্ঠা অপরিহার্য"। অভিবাসন-সম্পর্কিত সমস্যাগুলিকে আন্তর্জাতিক মান ও অনুশীলনের মধ্যে পরিচালনা করা উচিত, অঞ্চলের প্রেক্ষাপটকে বিবেচনায় নেওয়া উচিত এবং অভিবাসীদের সমস্ত কর্মের কেন্দ্রবিন্দু হওয়া উচিত।

এনএসইউ-এর উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন, মাইগ্রেশন স্টাডিজের ওপর একাডেমিক সেন্টারের গুরুত্বের ওপর জোর দেন এবং আশাবাদ ব্যক্ত করেন যে সিএমএস তার সুনাম বজায় রাখবে এবং ভবিষ্যতে আরো সফল হবে।

প্রফেসর এস.কে. তৌফিক এম হক, ডিরেক্টর, এসআইপিজি এবং সিএমএস, এবং চেয়ার, ডিপার্টমেন্ট অফ পিএসএস, এনএসইউ, সেমিনার শুরুর আগে স্বাগত বক্তব্য রাখেন। নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক আবদুর রব খান অনুষ্ঠানের সমাপ্তিতে ধন্যবাদ জ্ঞাপন করেন। সেমিনারটি পরিচালনা করেন ড. মোহাম্মদ জালাল উদ্দিন সিকদার, সমন্বয়কারী, সিএমএস এবং সহকারী অধ্যাপক, পিএসএস বিভাগ, এনএসইউ। সেমিনারে শিক্ষাবিদ, গবেষক, কূটনীতিক, সাংবাদিক, সুশীল সমাজের সদস্যরা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ১৭ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ