Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউতে উচ্চশিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

প্রকাশিত: ৭ ডিসেম্বার ২০২২, ০৭:২৫

আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এ আইকিউএসি আয়োজিত উচ্চশিক্ষা বিষয়ক ২ দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। সিম্পোজিয়ামের থিম ছিল ‘বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ: প্রতিবন্ধকতা এবং সম্ভাবনা’। গত ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর অনুষ্ঠিত সিম্পোজিয়ামে দেশ-বিদেশের খ্যাতিমান আন্তর্জাতিক স্কলারগণ অংশগ্রহণ করেন।

মালয়েশিয়ার এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ইনোভেশনের উপ-উপাচার্য, প্রফেসর টিএস ড. মুরালি রমন দুইদিনব্যাপী সিম্পোজিয়ামের উদ্বোধন করেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, সিম্পোজিয়ামের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন, এনএসইউর উপাচার্য, অধ্যাপক আতিকুল ইসলাম, উপ-উপাচার্য, অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন এবং ইউআইইউ-এর উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া।

অধ্যাপক রমন, তার উদ্বোধনী বক্তৃতায় কোভিড -১৯ মহামারির পরবর্তি সময়ে বিশ্বব্যাপী যে পরিবর্তনগুলো এসেছে, তার সাথে উচ্চশিক্ষা কীভাবে মানিয়ে নিতে পারে তার উপর জোর আরোপ করেন। তিনি র‌্যাঙ্কিং, গবেষণা, যৌথ শিক্ষাদান এবং শেখার ক্ষেত্রে, সহযোগিতার গুরুত্ব তুলে ধরেন।

ইউজিসি সদস্য, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর তার বক্তৃতায় বলেন, বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে, যেখানে সম্পদের অভাব রয়েছে, সেখানে মানসম্মত উচ্চশিক্ষা প্রদানের ব্যবস্থা করা অপরিহার্য। এবং এই কাজ সম্পন্ন করার জন্য, সহযোগিতা করা এবং পরিবর্তনগুলির সাথে খাপ খাইয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন শিক্ষার্থীদের উচ্চ মানের শিক্ষা প্রদানের জন্য একই সাথে তাদের একাডেমিক সাধনা বৃদ্ধির জন্য ইতিমধ্যে কিছু ব্যবস্থা প্রণয়ন করেছে।

এছাড়া এনএসইউ-এর ডিন, ডিপার্টমেন্ট হেড, ফ্যাকাল্টি মেম্বার এবং বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ডিরেক্টররা সিম্পোজিয়ামে অ্যাক্রিডিটেশন, র‌্যাঙ্কিং, গুণগতমান নিশ্চয়তা, পাঠ্যক্রমের উন্নয়ন, গবেষণা এবং সমাজে শিক্ষার প্রভাব সম্পর্কিত নানা বিষয়ে আলোচনা করেন। সিম্পোজিয়ামের দ্বিতীয় দিনে একটি ছাত্র অধিবেশন ছিল যেখানে উল্লেখযোগ্য সংখ্যক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে এবং এনএসইউতে ছাত্রদের সন্তুষ্টি স্তর সম্পর্কে আলোচনা হয়।

অতিথি ও বক্তাদের মাঝে সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের মধ্য দিয়ে সিম্পোজিয়ামের সমাপ্তি হয়।

ঢাকা, ০৬ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ