Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউতে আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত: ১ ডিসেম্বার ২০২২, ০৭:০৬

আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন ২০২২ এর পঞ্চম সংস্করণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এটি আয়োজন করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাব। এই সংস্করণের থিম ছিল- সংহতির মাধ্যমে বিশ্বব্যাপী পুষ্টিসাধন। গত রবিবার (২৭ নভেম্বর) নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনটি শুরু হয় গত ২৪ নভেম্বর।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এবং সিনিয়র অর্থনীতিবিদ, বিশ্বব্যাংক, ওয়াশিংটন ডিসি, ইউএসএ ড. জুনাইদ কামাল আহমাদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সায়মা খান, কান্ট্রি ডিরেক্টর (ইউএনএইডস), ড. জাকি জামান, বাংলাদেশে ইউনিডোর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ এবং ইউ লিওয়েন, কালচারাল কাউন্সেলর, গণপ্রজাতন্ত্রী চীনের দূতাবাস। অধিবেশনে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, পরাশক্তিসমূহের চাপে ও ভেটো প্রদানকারী দেশগুলোর কর্তৃত্বের কারণে জাতিসংঘ স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করতে পারছে না। একই কারণে জাতিসংঘ বাংলাদেশ থেকে মিয়ানমারে রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসনে ফলপ্রসূ ভূমিকা রাখতে পারছে না। জাতিসংঘের কার্যকর ভূমিকার অভাবে বিশ্বে যুদ্ধ, সংঘাত, হানাহানি, ক্ষুধা, দারিদ্র্য ও অশান্তি বিরাজ করছে। জাতিসংঘ সঠিকভাবে কাজ করতে পারলে সারা বিশ্বে শান্তি বিরাজ করত। পৃথিবী রূপান্তরিত হতো সবার জন্য বসবাসযোগ্য একটি বিশ্বে।

ড. জুনাইদ কামাল আহমাদ বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠানটি শিক্ষাগত উদ্ভাবন ও বাস্তবায়নের ক্ষেত্রে সর্বদাই এগিয়ে থাকে। এনএসইউ ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড ন্যাশনস কনফারেন্স শিক্ষামূলক কর্মসূচির তালিকায় আরেকটি সংযোজন। আমরা একটি প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে সবচেয়ে গৌরবময় মডেল জাতিসংঘ সম্মেলন আয়োজনের গৌরব ধারণ করি। যারা এটা সম্ভব করেছেন তাদের অক্লান্ত পরিশ্রমকে ধন্যবাদ জানাই। কূটনীতি আজকের বিশ্বে একটি অত্যন্ত প্রয়োজনীয় দক্ষতা, আগামীর নেতারা কেবল একজন জাতীয় নাগরিক নয়, বিশ্ব নাগরিক হিসেবে বিবেচিত। আমরা আশা করি যে এই ইভেন্ট এবং এখান থেকে অর্জিত জ্ঞান তরুণদের কূটনীতি সম্পর্কে তাদের জ্ঞান লাভ করতে সাহায্য করবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আজকের মডেল জাতিসংঘের প্রতিনিধিরা আগামী দিনের নেতা। তরুণ প্রাপ্তবয়স্করা বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনায় নিযুক্ত দেখে আমি আনন্দিত। মডেল ইউনাইটেড ন্যাশনস-এর লক্ষ্য আগামীতে ঐক্যবদ্ধ হওয়ার জন্য তরুণ মনকে জাগিয়ে তোলা। এখান থেকে তোমরা যা শিখবে তা তোমাদের জীবনে বাস্তবায়ন করা উচিত। মানুষ আশা করে যে আমরা আরও সমৃদ্ধ এবং স্বাস্থ্যকর বিশ্বের জন্য কাজ করব, বিশ্বের অনগ্রসর ১ বিলিয়ন মানুষকে সমৃদ্ধির নিয়ে আসার জন্য জরুরি পদক্ষেপ প্রয়োজন। এ সময় তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন এই শতাব্দীর সবচেয়ে চাপের বিষয়। এই হারে জলবায়ু পরিবর্তন চলতে থাকলে মানবজাতি পৃথিবীতে নিজেকে টিকিয়ে রাখতে পারবে না।

স্বাগত বক্তৃতা করেন ফ্যাকাল্টি অ্যাডভাইজর আসিফ বিন আলী। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস ক্লাবের প্রেসিডেন্ট সায়মা বিনতে রাইস। চার দিনব্যাপী এই সম্মেলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নানান বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করে এবং তার সম্ভাব্য সমাধানে পৌঁছাবার চেষ্টা করে। জাতিসংঘের কার্যপ্রণালী, আন্তর্জাতিক রাজনীতি, এবং কূটনীতি বিষয়ক ওয়ার্কশপ ভবিষ্যতে আরও বড় পরিসরে করার পরিকল্পনা ব্যক্ত করেন আয়োজকেরা।

ঢাকা, ৩০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ