Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জিবিপিএস এর 'তৃতীয় চোখে অন্য জীবন' দ্বিতীয় প্রদর্শনী

প্রকাশিত: ২৯ নভেম্বার ২০২২, ০৪:২২

জিবিপিএস এর 'তৃতীয় চোখে অন্য জীবন' দ্বিতীয় প্রদর্শনী

গবি লাইভ: গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে গণ বিশ্ববিদ্যালয়ের তৃতীয় লিঙ্গের ছয়জন নিরাপত্তা কর্মীদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো 'তৃতীয় চোখে অন্য জীবন' এর দ্বিতীয় প্রদর্শনী। শনি-সোম (১৯-২১ নভেম্বর) তিনদিনব্যপী এই প্রদর্শনী চলেছিলো।

গণ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি কর্তৃক আয়োজিত প্রদর্শনীর প্রথম প্রদর্শনী হয়েছিলো ৩০ জুলাই গণ বিশ্ববিদ্যালয়ে। গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের অন্যতম সদস্য ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রথম প্রদর্শনী উদ্বোধন করেছিলেন।

'তৃতীয় চোখে অন্য জীবন' এর দ্বিতীয় প্রদর্শনী গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতাল প্রদর্শনীর উদ্বোধন করেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি শ্রীমতী সন্ধ্যা রায়। উদ্বোধনে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের মানব সম্পদ বিভাগের পরিচালক, জেন্ডার সেলের প্রধান আকলিমা খাতুন, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক পরিচালক ডা. মিজানুর রহমান, গণস্বাস্থ্য কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরামর্শক মিসেস শিরিন রহমান এবং কেন্দ্রীয় কাউন্সিলের সভাপতি শেখ মো. কবির। পরবর্তীতে হাসপাতাল পরিচালক ডা. গিয়াস আহমেদ সহ সিনিয়র চিকিৎসকগণ প্রদর্শনী পরিদর্শন করেন।

বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ২০১৮ সালে গণ বিশ্ববিদ্যালয় তার ব্যতিক্রমধর্মী কার্যক্রমের অংশ হিসেবে সমাজের অবহেলিত ৬ জন তৃতীয় লিঙ্গের মানুষকে নিরাপত্তাকর্মী হিসাবে নিয়োগ প্রদান করে। বর্তমানে তারা সুন্দর এবং স্বাভাবিক জীবনযাপন করার পাশাপাশি নিজেদের সফল মানুষ হিসেবে তৈরি করতে সক্ষম হয়েছেন।

প্রদর্শনীর আলোকচিত্র ও ছবির গল্পকার মুহাম্মদ নঈম উদ্দিন বলেন, আমি যখন প্রথম বিশ্ববিদ্যালয়ে আসি তখন গেইটে থার্ড জেন্ডার নিরাপত্তাকর্মী দেখে একটু বিস্মিত হলাম। তারপর আমার মনে হলে এই ব্যাপারটা আমাদের প্রচার করা দরকার। যেহেতু আমি ছবি তুলি সেক্ষেত্রে আমি ভাবছি এদের ছবি এবং পূর্বের অবস্থা ও বর্তমান অবস্থা দুইটা সংগ্রহ করবো এবং তাদের চাকরী পূর্ববর্তী ও চাকরী পরবর্তী আর্থ-সামাজিক অবস্থা ডকুমেন্টারি আকারে এটা প্রকাশ করবো। জিবিপিএস'এর সহযোগীতায় সফল করতে পেরেছি। আরো কয়েকটি স্থানে প্রদর্শনী করে ছড়িয়ে দিতে চাই। জাতীয় স্মৃতিসৌধ ও গণস্বাস্থ্য নগর হাসপাতালে পরবর্তী দুইটি প্রদর্শনী করার প্রক্রিয়া চলছে।

ঢাকা, ২৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//আরএইচ//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ