Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'আইসিটি সেক্টরের কোনো সীমানা নেই'

প্রকাশিত: ২১ নভেম্বার ২০২২, ০৬:৩৪

বি-জেট সেন্টারের উদ্বোধন

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) বি-জেট সেন্টারের উদ্বোধন করা হয়েছে। এনএসইউ এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। এসময় বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, অধ্যাপক, এমডি, ড. হিরোশি সামেশিমা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ব্যবস্থাপক (অপারেশন), ইঞ্জি. মোঃ গোলাম সারওয়ার, জেট্রো ঢাকার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, ইউজি আন্দো, জাইকা বাংলাদেশ অফিসের রিপ্রেজেন্টেটিভ (গভর্নেন্স এন্ড আইসিটি সেক্টর), হিরোকি ওয়াতানাবে,

জাপানের গ্লোবাল গিক্স ইনক./বিজেআইটি ইনক. এর সিইও/সিওও, ইয়াসুহিরো আকাশি, জাপানের বি এন্ড এম ইনক. এর রিপ্রেজেন্টেটিভ ডিরেক্টর মিজ সায়ুরি ওগিনো, সিঙ্ক সুপানশা কেয়ারিংকজন কো., লিমিটেড এর নির্বাহী ব্যবস্থাপনা পরিচালক ফুমিকাতসু হোনমা এবং জাপানের মিয়াজাকি সিটির পরিচালক (পর্যটন, বাণিজ্য ও শিল্প বিভাগ), মুতোশি হারাদা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য ও ট্রেজারার (ইন-চার্জ) প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হিরোশি সামেশিমা বলেন, “এনএসইউ কর্তৃক প্রতিষ্ঠিত বি-জেট সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আমি এনএসইউর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। বি-জেট হল এনএসইউ এবং মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সহযোগী শিক্ষামূলক প্রোগ্রাম। আমি আশা করি এই কর্মসূচি বাংলাদেশ ও জাপানের মধ্যে সেতুবন্ধন তৈরি করবে এবং উভয় দেশের জন্য উপকারি হবে।”

সম্মানিত অতিথির বক্তব্যে অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, “এনএসইউ এর মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের সাথে একটি বিশেষ সম্পর্ক রয়েছে, যেমনটি বাংলাদেশ সরকারের সাথে জাপান সরকারের রয়েছে। বি-জেট প্রোগ্রাম এই দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক বন্ধুসুলভ সম্পর্ক সৃষ্টি করেছে। জাপানে দক্ষ আইসিটি পেশাদারের অভাব রয়েছে, এই প্রোগ্রামের মাধ্যমে আমরা আমাদের দক্ষ প্রকৌশলী জাপানে রপ্তানি করতে পারবো।”

এসময় তিনি এনএসইউ'তে বি-জেট সেন্টারের সাফল্য কামনা করেন এবং এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য এনএসইউ-এর ক্যারিয়ার এবং প্লেসমেন্ট সেন্টারকে ধন্যবাদ জানান।

ইঞ্জি. মোঃ গোলাম সারওয়ার বলেন, “এনএসইউ ক্যাম্পাসে এনএসইউ বি-জেট সেন্টারের উদ্বোধন দেখে আমি খুবই আনন্দিত। আমি মিয়াজাকি বিশ্ববিদ্যালয়, জাপান এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি কে এই ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি। আইসিটি সেক্টরের কোনো সীমানা নেই। জাপানে আইসিটি পেশাদারের অভাব রয়েছে, আমি বিশ্বাস করি এনএসইউ গ্র্যাজুয়েটরা এই সুবিধা নিতে পারবে। আমি আশা করি বি-জেট সেন্টার বাংলাদেশ ও জাপানের মধ্যে সম্পর্কে আরও সুদৃঢ় করবে”।

অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যারিয়ার এবং প্লেসমেন্ট সেন্টারের পরিচালক প্রফেসর মোহাম্মদ খসরু মিয়া। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, কর্মকর্তাবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা, ২০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ