Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১২ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

''দেশে ৩ কোটি মানুষ মানসিক সমস্যায় ভুগছে''

প্রকাশিত: ১১ অক্টোবার ২০২২, ০৫:৫৭

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে কর্মশালা

বরেন্দ্র লাইভ: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ একটি কর্মশালার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য প্রফেসর আশিক মোসাদ্দিক।

অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের মেন্টাল হেলথ প্রোজেক্ট কোঅর্ডিনেটর সাইমা কমর। সকাল ১১ টায় উপ-উপাচার্য প্রফেসর আশিক মোসাদ্দিক-এর বক্তব্যের মধ্য দিয়ে কর্মশালাটি শুরু হয়।

প্রফেসর আশিক মোসাদ্দিক বলেন, ‘পৃথিবীর সব মানুষের কাছে মনের অসুখ নিয়ে সচেতনতা বাড়ানোর দিন আজ। ১৯৯২ সালে প্রথমবার এই দিনটি পালন করা হয়। সেই থেকে প্রতি বছরই এই ১০ অক্টোবর দিনটিকে মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে পালন করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে। মেকিং মেন্টাল হেলথ অ্যান্ড ওয়েল-বিয়িং ফর অল অ্যা গ্লোবাল প্রায়োরিটি। অর্থাৎ সবার জন্য মানসিক স্বাস্থ্য ও সুস্থতাকে বিশ্বব্যাপী অগ্রাধিকার দিন।’

মূল বক্তার বক্তব্যে সাইমা কমর বলেন, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হলো পৃথিবীর সবার মানসিক স্বাস্থ্যশিক্ষা, সচেতনতার দিন। কিছু দেশে একে মানসিক রোগ সচেতনতা সপ্তাহের অংশ হিসেবে পালন করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডের মধ্যে কেউ না কেউ আত্মহত্যায় প্রাণ হারান। আত্মহত্যাজনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য। অধিকাংশ ব্যক্তিই আত্মহত্যার সময় কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত থাকেন।

তিনি আরও বলেন, শরীর এবং মন এ দুই নিয়ে হচ্ছে মানুষ। শরীরবিহীন যেমন মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না, তেমনি মনবিহীন মানুষও অসম্ভব। সুস্থ-সুন্দরভাবে জীবনযাপন করতে গেলে সুস্থ শরীর এবং সুস্থ মন সমানভাবে গুরুত্বপূর্ণ। দেশে ৩ কোটি মানুষ মানসিক সমস্যায় ভুগছে। দক্ষিণ এশিয়ার মধ্যে মানসিক সমসায় ভুক্তভুগির সংখ্যাই বাংলাদেশ শীর্ষে।

ঢাকা, ১০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ