Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''অবৈধভাবে ট্রাস্ট্রিবোর্ড দখল শিক্ষাব্যবস্থা ধ্বংসের নামান্তর''

প্রকাশিত: ৪ অক্টোবার ২০২২, ০৩:৩২

সংবাদ সম্মেলন

লাইভ প্রতিবেদক: মানারাত বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রিবোর্ড ভেঙে দিয়ে অবৈধভাবে নতুন ট্রাস্ট্রিবোর্ড গঠনকে সম্পূর্ণ নিয়ম বহির্ভূত, বেআইনী ও অবৈধ আখ্য দিয়ে অবৈধভাবে ট্রাস্ট্রিবোর্ড দখল শিক্ষাব্যবস্থা ধ্বংসের নামান্তর বলে মন্তব্য করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

মানারাত, নর্থ সাউথ, আইআইইউসি, শান্ত-মারিয়ামসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রিবোর্ডে সরকারি দলের নগ্ন হস্তক্ষেপের প্রতিবাদে প্রাক্তন শিক্ষার্থীদের এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তারা।

সংবাদ সম্মেলনে তারা বলেন, জাতি গঠন ও উচ্চিশিক্ষার চাহিদা পূরণে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এরমধ্যে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষাবান্ধব, গুণগত ও মানসম্পন্ন অন্যতম বিশ্ববিদ্যালয়। গত ৮ সেপ্টেম্বর উক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রিবোর্ড ভেঙে দিয়ে অবৈধভাবে নতুন ট্রাস্ট্রিবোর্ড গঠন করা হয়েছে। যা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত, বেআইনী ও অবৈধ। একটি সম্ভাবনাময় শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেয়া দেশের শিক্ষা ব্যবস্থার প্রতি বৃদ্ধাঙ্গুলি
প্রদর্শন।

বক্তারা বলেন, এ দেশের সচেতন সমাজ মনে করে নৈতিক মূল্যবোধের উপর প্রতিষ্ঠিত মানারাত বিশ্ববিদ্যালয় সুনাগরিক তৈরির মাধ্যমে জাতি গঠনে অগ্রনায়কের ভূমিকা পালন করছে। শিক্ষার মূল অধিকার নিশ্চিত করার ধারাবাহিক সাফল্যের পরও অবৈধভাবে ট্রাস্ট্রিবোর্ড দখল করা দেশের শিক্ষাব্যবস্থা ধ্বংসের নামান্তর। যা এরইমধ্যে ন্যাক্কারজনক দৃষ্টান্ত হিসেবে সুশীল সমাজে ধিকৃত হচ্ছে।

বক্তারা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, দেশের শিক্ষাব্যবস্থা এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বাধা প্রদানের অংশ হিসেবেই এই শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষাব্যবস্থার উপর হস্তক্ষেপ বলে আমরা মনে করছি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে সমাজের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে প্রতিষ্ঠা লাভ করা প্রাক্তন শিক্ষার্থীদের কাছে এমন অবৈধ কর্মকাণ্ড গ্রহণযোগ্য নয়। এ সময় তারা এই দখলবাজ ট্রাস্ট্রিবোর্ডকে প্রত্যাখ্যান করার ঘোষণা দিয়ে আগের ট্রাস্ট্রি বোর্ডের কাছে দায়িত্ব ফিরিয়ে দেয়ার দাবি জানান।

নবগঠিত ট্রাস্ট্রিবোর্ডের চেয়ারম্যান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের প্রতিও আহ্বান জানিয়ে বক্তারা বলেন, ‘অনতিবিলম্বে অবৈধ ট্রাস্ট্রিবোর্ড ভেঙে দিয়ে আগের মূল বোর্ডকে দায়িত্ব বুঝিয়ে দিন। আপনি একজন জনপ্রতিনিধি, সংগঠক ও সফল ব্যবসায়ী। আপনি স্ব-অবস্থানে সম্মানিত। প্রতিষ্ঠান দখল করা আপনার কাজ নয়। তাই আপনি আপনার সম্মানের জায়গায় ফিরে যান, প্রতিষ্ঠানকে পূর্বতন ট্রাস্টি বোর্ডের নিকট ফিরিয়ে দিন।’

এ সময় তারা শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে হটকারী সিদ্ধান্ত থেকে সরে না আসলে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রাখার এবং আগামীতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সকল প্রাক্তন ও বর্তমান ছাত্রদের সাথে নিয়ে কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নামার ঘোষণা দেন।

ঢাকা, ০৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ