Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
এনএসইউ'তে ফল ২০২২ সেমিস্টারের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

’’শিক্ষার্থীদের জীবনের একটি লক্ষ্য থাকতে হবে’’

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বার ২০২২, ০৫:৫১

ওরিয়েন্টেশন অনুষ্ঠান

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ফল ২০২২ সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা।

এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে দুই হাজার এর অধিক শিক্ষার্থী এবং সেই সাথে ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য ৫৯ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত ওরিয়েন্টেশন অনুষ্ঠানটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেইজ এ সরাসরি সম্প্রচার করা হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি, ঔপন্যাসিক ও সাহিত্য-সমালোচক মুহম্মদ নূরুল হুদা। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য মিজ ইয়াসমিন কামাল, জাভেদ মুনির আহমেদ এবং মিজ শীমা আহমেদ।

ড. হাছান মাহ্‌মুদ, এম.পি বলেন, তোমরা তোমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় পার করছো। সময় কারো জন্য অপেক্ষা করে না। যে ব্যক্তি সময়ের সর্বোত্তম ব্যবহার করতে পারে সে সফল হয়। যে শিক্ষার্থী তার ছাত্রজীবনের সর্বোত্তম ব্যবহার করতে পারে, তার লক্ষ্য অর্জনে কোন কিছুই বাধা নয়। তোমাদের জীবনের একটি লক্ষ্য থাকতে হবে। তোমরা যদি তোমাদের মেধা এর সাথে তোমাদের প্রচেষ্টাকে একত্রিত করতে পার তবে তোমরা জীবনে যে কোন কিছুই অর্জন করতে পারবে। সর্বদা মনে রাখবে তোমাদের নিজেদের গন্তব্যে যেতে হবে এবং নিজেকে সামনে এগিয়ে নিতে হবে। তোমাদের নিজের জন্য, তোমাদের পরিবারের জন্য, তোমাদের সমাজের জন্য এবং তোমাদের দেশের জন্য স্বপ্ন দেখতে হবে এবং সেই লক্ষ্য কাজ করে যেতে হবে।

মিজ ইয়াসমিন কামাল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, এ বিশ্ববিদ্যালয়ে তোমাদের সর্বোত্তম শিক্ষা প্রদানের সব ধরনের ব্যবস্থা রয়েছে, তোমাদের এ সকল সুযোগ সুবিধা গ্রহণ এর মাধ্যমে ভাল ফলাফল করতে হবে এবং তোমাদের পরিবার এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে। এসময় তিনি এনএসইউ এর উপর আস্থা রাখার জন্য তিনি অভিবাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেণ।

জাভেদ মুনির আহমেদ বলেন, আমি তোমাদের সকলকে এনএসইউতে বিদ্যমান সুযোগ সুবিধা এবং পরিবেশের সদ্ব্যবহার করতে উৎসাহিত করছি। তোমাদের পরবর্তী চার বছর খুব গুরুত্ব সহকারে নিতে হবে এবং নিজেকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। তোমরা শিথিল হবে না, হাল ছেড়ে দেবে না এবং তোমাদের নিজের লক্ষে এগিয়ে যেতে হবে। আমি তোমাদের সকলের জীবনে সাফল্য কামনা করছি। তোমরা তোমাদের কাজের মাধ্যমে তোমাদের পিতামাতাকে গর্বিত করবে, তোমাদের দেশকে গর্বিত করবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে নিজেকে গর্বিত করবে।

মিজ শীমা আহমেদ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা সত্যকে খুজবে, সত্য কথা বলবে, সত্য কথা লিখবে, সত্যকে আবিষ্কার করবে, সৃষ্টিকর্তা এই ধরনের মানুষদের সম্মান করেন, কারণ সৃষ্টিকর্তা সত্যকে ভালবাসেন। সেই জন্য বিজ্ঞানী এবং উপন্যাসিক লেখকরা ইতিহাসে সম্মানিত জায়গায় আছে একজন আর একজনের পাশে কেউ কারও থেকে কম না।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা একটি ভাল চাকরির জন্য একটি বিশ্ববিদ্যালয়ে আসে, এনএসইউর স্নাতকরা ১০০ ভাগই চাকুরির বাজারে ভাল অবস্থানে রয়েছে। কিউএস গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‌্যাঙ্কিংয়ে ২০২২ এ এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে।

এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে আরও বলেন, শিক্ষার্থীরা সব থেকে জ্ঞানী ও দক্ষ শিক্ষকদের কাছ থেকে শিখতে চায়, আমি তোমাদের নিশ্চিত করে বলতে পারি, এনএসইউ সবচেয়ে যোগ্য এবং সবচেয়ে যত্নশীল আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা প্রদান করে। আমরা অনেক নামী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে গবেষণা করি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সর্বশেষ তথ্য মতে, আমাদের মোট গবেষণার সংখ্যা শীর্ষ নয়টি বিশ্ববিদ্যালয়ের সর্বমোট গবেষণার সংখ্যা থেকে বেশি। তিনি শিক্ষার্থীদের এনএসইউ এর সকল সুযোগ সুবিধা কাজে লাগিয়ে ভাল ফলাফল অর্জনের মাধ্যমে নিজেদের পরিবার এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে আহবান জানান।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স এর ডিন অধ্যাপক ড. আবদুল হান্নান চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী, স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা এবং স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, রেজিস্ট্রার ড. আহমেদ তাজমীন, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ। ওরিয়েন্টেশটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন আরও বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ