Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউতে ‘বিটেক হুইজ’ শীর্ষক অনুষ্ঠান

প্রকাশিত: ৩১ আগষ্ট ২০২২, ০৩:৫৮

‘বিটেক হুইজ’ শীর্ষক অনুষ্ঠান

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ‘বিটেক হুইজ’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন কর হয়। বিটেক হুইজ, প্রযুক্তি স্নাতক এবং উত্সাহীদের নিয়োগের জন্য একটি উন্নত ফ্ল্যাগশিপ প্ল্যাটফর্ম।

সিপিসি এবং বিকাশ যৌথভাবে এনএসইউতে ‘টেকনোলজি অ্যান্ড বিয়ন্ড’ বিষয়ে একটি সেমিনারের আয়োজন করে। এরপর বিকাশের প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজি ডিভিশন এর ‘সল্যুশন আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং’ এবং ‘সফটওয়্যার রিসার্চ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং’ -এর জন্য এনএসইউ সিএসই স্নাতকদের মধ্যে থেকে নতুন ইঞ্জিনিয়ার নিয়োগের জন্য নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। তারপর এই নিয়োগপ্রাপ্তদের জন্য ৮ মাসের একটি প্রশিক্ষণ প্রোগ্রামের ব্যবস্থা আছে। এই অনুষ্ঠানের বিষয়ে সকল শিক্ষার্থীদের কাছে প্রচার এবং প্রসার এর জন্য সিপিসি ২৪ আগস্ট থেকে ২৯ আগস্ট পর্যন্ত এনএসইউ ক্যাফেটেরিয়ার সামনে একটি বুথের ব্যবস্থা করে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যারিয়ার এন্ড প্লেসমেন্ট সেন্টার (সিপিসি) পরিচালক এবং স্কুল অফ বিজনেস এন্ড ইকোনমিক্স এর ডিপার্টমেন্ট অফ ম্যানেজমেন্ট এর অধ্যাপক ড. মোহাম্মদ খসরু মিয়া। তিনি বলেন, “বর্তমানে, বিকাশ বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার। বিকাশ ২০০,০০০ এরও বেশি এজেন্টের মাধ্যমে বাংলাদেশের শহর ও গ্রামীণ এলাকায় নেটওয়ার্ক চালাচ্ছে যেখানে ৫০ মিলিয়নেরও বেশি ভেরিফাইড অ্যাকাউন্ট আছে।” এসময় তিনি আরো বলেন, “আমাদের গ্র্যাজুয়েটদের মানসিকতা আলোকিত ও বিকাশের জন্য এই উদ্যোগ নেওয়ার জন্য বিকাশকে ধন্যবাদ। এই সেশনটি আমাদের স্নাতকদের অনুপ্রাণিত করবে এবং শিক্ষার্থীদের জন্য একাডেমিয়া-শিল্প সহযোগিতা প্রতিষ্ঠায় এনএসইউ -এর দৃষ্টিভঙ্গিতে একটি দুর্দান্ত ভূমিকা পালন করবে।

মূল বক্তা হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোঃ মোজাম্মেল হক, এভিপি অ্যান্ড হেড অফ ডিপার্টমেন্ট, সফটওয়্যার রিসার্চ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিকাশ, ইন্তেখাব সাদেকিন, এভিপি অ্যান্ড হেড অফ ডিপার্টমেন্ট, সল্যুশন আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং, বিকাশ এবং কাজী নুরুস সফা, এভিপি অ্যান্ড হেড অফ ডিপার্টমেন্ট, অ্যাপ অ্যান্ড এসেনশিয়াল সার্ভিসেস, বিকাশ।

মূল বক্তা, এভিপি অ্যান্ড হেড অফ ডিপার্টমেন্ট, সফটওয়্যার রিসার্চ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বিকাশ, মোঃ মোজাম্মেল হক বলেন, “বাংলাদেশে বিকাশ কিন্তু শুধুমাত্র একটি ফিনান্সিয়াল প্লাটফর্মই নয়, একটি টেকনোলজি প্লাটফর্মও। ছাত্রজীবন থেকেই, আমি সবসময় এমন সফটওয়্যার তৈরি করতে চেয়েছিলাম যা মানুষের দৈনন্দিন জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। বিকাশ ইতিমধ্যে এমন একটি টেকনোলজি প্লাটফর্ম তৈরি করেছে যা আমাদের সমাজে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষের জীবনকে প্রভাবিত করে”।

মূল বক্তা, এভিপি অ্যান্ড হেড অফ ডিপার্টমেন্ট, সল্যুশন আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং, বিকাশ, ইন্তেখাব সাদেকিন বলেন, “আমি বিকাশের ক্লাউড ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ করছি। নতুন ইঞ্জিনিয়ারদের জন্য এখানে অনেক কাজের সুযোগ রয়েছে। আমরা দেবঅপ্স (DevOps) মডেলের মাধ্যমে আমাদের কার্যক্রম সম্পাদন করি। দেবঅপ্স (DevOps) হল সাংস্কৃতিক দর্শন, অনুশীলন এবং টুলস এর সংমিশ্রণ যা একটি প্রতিষ্ঠানের পণ্য এবং পরিষেবাগুলি বিকাশ এবং দ্রুত গতিতে সরবরাহ করার ক্ষমতা বাড়ায় যা ঐতিহ্যগত সফটওয়্যার এবং অবকাঠামো পরিচালনার প্রক্রিয়াগুলি ব্যবহার করে প্রতিষ্ঠান গুলির তুলনায় খুব দ্রুত কাজ করে। এই মডেল প্রতিষ্ঠানকে তাদের গ্রাহকদের আরও ভাল পরিষেবা দিতে এবং বাজারে আরও কার্যকরভাবে প্রতিযোগিতা করতে সক্ষম করে। বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান যেমন, আমাজন, নেটফ্লিক্স, ওয়ালমার্ট, ফেইসবুক ইত্যাদিও তাদের প্রতিষ্ঠানের জন্য দেবঅপ্স (DevOps) মডেল ব্যবহার করে।”

মূল বক্তা, এভিপি অ্যান্ড হেড অফ ডিপার্টমেন্ট, অ্যাপ অ্যান্ড এসেনশিয়াল সার্ভিসেস, বিকাশ, কাজী নুরুস সফা বলেন, “আপনার কর্মক্ষেত্রে দুটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ। প্রথম, আপনার কাজের উদ্দেশ্য কি এবং তারপর সেই উদ্দেশ্য অনুযায়ী কাজটি করুন। দ্বিতীয়, আমরা যখন কাজ করি, তখন আমাদের কাজের মাধ্যমে গ্রাহক, সমাজ ও দেশের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে হবে”। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে আরও বলেন, “আজকের প্রতিযোগিতামূলক চাকরির বাজারে প্রতিষ্ঠানে তোমরা একা একা কাজ করতে পারবে না। তোমাকে অন্যদের সাথে মিশে কাজ করতে হবে। অন্যথায়, তুমি তোমার কর্মস্থলে টিকে থাকতে পারবে না”।

এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিকাশের কর্মকর্তাগণ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, পরিচালক, ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ফ্যাকাল্টিগণ এবং এনএসইউর বিপুল সংখ্যক শিক্ষার্থীরা।

ঢাকা, ৩০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ