Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২২, ০৪:৪৩

আলোচনা সভা ও দোয়া মাহফিল

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস মর্যাদায় পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ভোর ৫:৩৪ মিনিটে এনএসইউতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়। সকাল ৯ টায় এনএসইউ প্লাজাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ১০টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, ধানমন্ডির সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং অন্যান্য শহিদের প্রতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা নিবেদন শেষে সবাই সেখানে ফাতেহাপাঠ ও বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতে অংশ নেন।

এ উপলক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ বিভাগ এর পরিচালক জামিল আহমেদ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট কর্ণেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য জনাব আজিজ আল কায়সার এবং মিজ ইয়াসমীন কামাল। স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. মু. ইসমাইল হোসেন। দোয়া মাহফিল পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর ফারসি বিভাগ এর সহযোগী অধ্যাপক ড. মো: আহসানুল হাদী।

লেফটেন্যান্ট কর্ণেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটি অসম্প্রদায়িক, বৈষম্যহীন এবং সমৃদ্ধিশালী দেশের। বঙ্গবন্ধুর দূরদর্শিতা, সংগ্রাম ও আত্মত্যাগ জাতিকে স্বাধীনতার জন্য অনুপ্রাণিত করেছিল। আমাদের স্বাধীনতার চেতনায় জাগ্রত হয়ে সবাই মিলে একটি ভাল দেশ গড়ে তুলতে হবে।

আজিজ আল কায়সার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি আমাদেরকে এই দেশ উপহার না দিতেন আমরা আজকের এই সুন্দর দেশটি পেতাম না এবং জাতি হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাড়াতে পারতাম না। তাঁরই আদর্শে তাঁর সুযোগ্য কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন নতুন উচ্চতায়।

মিজ ইয়াসমীন কামাল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। যত দিন বাংলাদেশ থাকবে তত দিন তাঁর স্মৃতি অম্লান হয়ে থাকবে, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। আমাদের বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে দেশ গঠনে ভূমিকা রাখতে হবে।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মু. ইসমাইল হোসেন বলেন, জীবিত বঙ্গবন্ধু থেকে মৃত বঙ্গবন্ধু এর শক্তি অনেক বেশি, তিনি কিছু আদর্শ রেখে গেছেন যে আদর্শের একটি চিরায়িত মূল্য রয়েছে, যতদিন বাঙ্গালি থাকবে ততদিন বঙ্গবন্ধু আমাদের মাঝে বেচে থাকবেন। তিনি নতুন প্রজন্মের উদ্দেশে বলেন, তোমাদের বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে এবং তাঁর আদর্শ বুকে ধারণ করে দেশ গঠনে কাজ করে যেতে হবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ১৫ আগস্টে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যগণ এর উপর যে হত্যাকাণ্ড চালানোর হয়েছে তা পৃথিবীর ইতিহাসে একটি বিরল ঘটনা। বঙ্গবন্ধু এবং বাংলাদেশ একই সুত্রে গাথা, এ দেশ সম্পর্কে জানতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে। এসময় তিনি তরুণদের উদ্দেশে বলেন, তোমাদের বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে তাঁর দেখানো পথে দেশ গঠনে ভূমিকা রাখতে হাবে তা হলেই আমরা একটা সুখী সুন্দর দেশ পাব যার স্বপ্ন সবসময় বঙ্গবন্ধু দেখতেন।

অন্যান্যদের মধ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ অধ্যাপক এ বি এম রাশেদুল হাসান, চার অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ সহ আরও অনেকে। এছাড়াও নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ এ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা, ১৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ