Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউতে সেপ্টেম্বর থেকে মিডিয়া এবং সাংবাদিকতা কোর্স চালু

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ০৮:০৪

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়

এনএসইউ লাইভ: প্রথমবারের মত নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় ফল সেমিস্টার ২০২২ থেকে ব্যাচেলর অফ সোশ্যাল সায়েন্স (বিএসএস) মিডিয়া এবং সাংবাদিকতা কোর্স চালু করতে যাচ্ছে। নতুন এই শিক্ষা-কার্যক্রমের মাধ্যমে এনএস ইউ ভবিষ্যতে একঝাঁক বুদ্ধিদীপ্ত তরুণ মিডিয়াকর্মী ও সাংবাদিক গড়ে তুলতে চায়, যারা শুধু জাতীয় পর্যায়ে নয়; বিবিসি, সিএনএন বা আল-জাজিরার মত আন্তর্জাতিক গণমাধ্যমেও তাদের দৃঢ় পদচারণার স্বাক্ষর রাখতে সক্ষম হবে।

শুধু তাই নয়, এন এস ইউ’তে উচ্চ-প্রশিক্ষিত শিক্ষার্থীরা বিদেশে সাংবাদিকতা, চলচ্চিত্র, টিভি ও রেডিও প্রোডাকশন, সোশ্যাল মিডিয়া এনালিটিক্স, তথ্য-নির্ভর সাংবাদিকতা, ডিজিটাল স্টোরি-টেলিং, ভুয়া বনাম প্রকৃত সংবাদ, বিজ্ঞাপন, জনসংযোগসহ আরো বিভিন্ন বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার সুযোগ পাবেন।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সম্প্রতি এনএস ইউ'র বিশ্বমানসম্পন্ন মিডিয়া এবং সাংবাদিকতা বিষয়ক পাঠ্যক্রমের অনুমোদন প্রদান করেছে। এই কর্মসূচির মাধ্যমে এনএস ইউ সদা-পরিবর্তনশীল গণমাধ্যম জগতের বিভিন্ন বিষয়ে ব্যবহারিক ও তাত্ত্বিক পদ্ধতির সংমিশ্রনে বিশ্বমানের গণমাধ্যম ও সাংবাদিকতা শিক্ষায় বাংলাদেশে নতুন দিগন্তের সূচনা করতে যাচ্ছে।

বর্তমান বিশ্বের সাংবাদিকতার সকল ক্ষেত্রেই ডিজিটাল এবং অনলাইন পদ্ধতি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এনএস ইউ'র মিডিয়া এবং সাংবাদিকতা কোর্সও এই প্রবণতার বাইরে নয়। শিক্ষার্থীরা তাদের আহরিত জ্ঞান ও ব্যবহারিক শিক্ষা এনএস ইউ'র অত্যাধুনিক ডিজিটাল ল্যাব ও ক্যাম্পাস টিভি ও রেডিওর' মাধ্যমে আনন্দের সাথে চর্চা করার সুযোগ পাবে।

উত্তর আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশসহ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং জাপান থেকে মিডিয়া, যোগাযোগ এবং সাংবাদিকতার বিভিন্ন বিষয়ে পিএইচডি ডিগ্ৰী করেছেন এমন ফ্যাকাল্টি সদস্যরাই এই কোর্স পরিচালনা করবেন। শুধু তাই নয়, ফাকাল্টিদের অনেকেরই বই ও গবেষণাকর্ম রয়েছে যা খ্যাতিমান আন্তর্জাতিক প্রকাশনা এবং জার্নাল থেকে প্রকাশিত হয়েছে। ফ্যাকাল্টিদের অনেকেই প্রাক্তন সাংবাদিক এবং কেউ কেউ জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে যোগাযোগ বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন।

ধারাবাহিকভাবে আন্তর্জাতিক রাঙ্কিং বজায় রাখা দেশের প্রথম ও শীর্ষ-স্থানীয় প্রাইভেট বিশ্ববিদ্যালয় হিসেবে এনএসইউ'সর মিডিয়া এবং সাংবাদিকতা প্রোগ্রাম আগ্রহী শিক্ষার্থীদের জন্য এক অনন্য সুযোগ নিয়ে এসেছে। এই কোর্স অধ্যয়নের মাধ্যমে তারা ভবিষ্যতে মিডিয়া, সাংবাদিকতার এবং যোগাযোগের বিভিন্ন আকর্ষণীয় পেশার সাথে যুক্ত হয়ে দেশের জনগণের জন্য মানবিকতার সাথে সেবা করতে অনুপ্রাণিত হবেন বলে এনএসইউ' কর্তৃপক্ষ আশাবাদী।

নির্ধারিত শর্তপূরণ সাপেক্ষে যোগ্য শিক্ষার্থীরা ১০০ ভাগ পর্যন্ত শিক্ষাবৃত্তি বা আর্থিক সহযোগিতা পেতে পারেন। এনএসইউ'সর মিডিয়া এবং সাংবাদিকতা বিষয়ক বিএসএস কোর্সে আবেদনের শেষ তারিখ ১০ অগাস্ট ২০২২। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩ আগস্ট। আবেদনের জন্য দ্রুত ভিজিট করুন: http://apply.northsouth.edu

ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ