Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউ ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ এর বিজয়ীরা নিরাপদ-সহনশীল স্থান তৈরি করবে

প্রকাশিত: ৭ জুলাই ২০২২, ০৮:৪৩

বিজয়ীরা নিরাপদ-সহনশীল স্থান তৈরি করবে

লাইভ প্রতিবেদক: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি)’র সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এবং জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র অংশীদারিত্ব ও অন্তর্ভুক্তিমূলক একটি সহনশীল বাংলাদেশ (PTIB) প্রকল্প ৪ জুলাই যৌথভাবে ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ ২০২২-এর আয়োজন করে। এখানে পাঁচটি তরুণ অংশগ্রহণকারী দল তাদের ধারণা উপস্থাপন করে। ‘শান্তিপূর্ণ সমাজের পথ: দায়িত্বশীল নাগরিক হিসেবে তরুণদের ভূমিকা’ শিরোনাম হ্যাকাথনটির লক্ষ্য ছিল প্রত্যেকের জন্য একটি নিরাপদ এবং সহনশীল ডিজিটাল স্থান তৈরি এবং নিশ্চিত করার উপায় খুঁজে বের করা।

২০১৬ সালে শুরু হওয়া ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ হল একটি প্ল্যাটফর্ম যা বাংলাদেশে শান্তি, সহনশীলতা এবং বৈচিত্র্যকে দায়িত্বশীল নাগরিক হিসাবে প্রচার করতে এবং SDG লক্ষ্যমাত্রা ৪.৭ এবং ১৬-এ আরও অবদান রাখতে তরুণদের ডিজিটাল উপায় এবং সরঞ্জামগুলিকে কাজে লাগাতে সক্ষম করে ৷

ফাইনালিস্টদের মধ্যে, টিম ‘ডিজিটাল পিস কিপার’ এবং দল TheFlipSide তাদের প্রচারাভিযানের ধারনা দিয়ে হ্যাকাথন জিতেছে এবং তাদের পরিকল্পনা বাস্তবায়নের জন্য মেন্টরশিপ সমর্থন পাবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের মাননীয় রাষ্ট্রদূত এসপেন রিক্টর-সভেনডসেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ নগুয়েন থি এনগক ভ্যান, অধ্যাপক এসকে তৌফিক এম হক, পরিচালক, সিপিএস, এসআইপিজি, এনএসইউ, রাষ্ট্রদূত শহীদুল হক, প্রফেশনাল ফেলো, এসআইপিজি, এনএসইউ, এবং রবার্ট স্টোয়েলম্যান, প্রকল্প ব্যবস্থাপক, ইউএনডিপি-এর প্রতিনিধি সহ বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক এনজিও, এনএসইউ থেকে অনুষদ সদস্য এবং স্টার্টআপ ইকোসিস্টেমের বিশেষজ্ঞরা।

“DKC-এর থিম হল বিশ্ব নাগরিকত্বের প্রচার। শিক্ষা প্রতিষ্ঠানগুলো দায়িত্ব নিচ্ছে যে শিক্ষার্থীরা শুধু শিক্ষাবিদ হয়ে উঠছে না। এই ধরনের প্রতিযোগিতার মাধ্যমে, আমরা শিক্ষার্থীদের টেকসই উন্নয়নের জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে উৎসাহিত করি এবং দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে পারি যারা আমাদের সমাজকে আরও শান্তিপূর্ণ, ন্যায্য এবং টেকসই করার জন্য কাজ করে,” বলেছেন নগুয়েন থি এনগক ভ্যান, ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ, ইউএনডিপি বাংলাদেশ।

এনএসইউ’র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, “অধিকাংশ লোক জ্ঞানের অভাব, প্রেক্ষাপট সম্পর্কে ভুল ধারণা এবং তথ্যের উত্স ও বিশ্বাসযোগ্যতা যাচাই না করেই ভুল তথ্য ছড়িয়ে দেয়। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ডিজিটাল স্পেসে যে কোন ধরনের গুজব ও ভুল তথ্য ছড়ানো বন্ধ করতে সচেতন তরুণদের এগিয়ে আসতে হবে এবং এই ধরনের প্রতিযোগিতা নিরাপদ ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে সাহায্য করবে যা বাংলাদেশের সহনশীল চেতনাকে তুলে ধরবে।”

এই বছর, সারাদেশে ছয়টি ডিজিটাল খিচুড়ি চ্যালেঞ্জ হবে যেখানে আইসিটি বিভাগ, রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস এবং বেটার স্টোরিজ লিমিটেড কৌশলগত অংশীদার এবং বরিশাল ইয়ুথ সোসাইটি (বিওয়াইএস), চকবোর্ড এবং পিস মেকার স্টুডিও বাস্তবায়নকারী অংশীদার হিসাবে সহায়তা করছে। উপরন্তু, এই ছয়টি DKC বিভিন্ন সংস্থার সাথে অংশীদারিত্বে সংগঠিত হবে, উদাহরণস্বরূপ, শিক্ষাপ্রতিষ্ঠান, জাতীয় এবং আন্তর্জাতিক সংস্থাগুলি এই প্রোগ্রামটি প্রসারিত করতে এবং আরও বৈচিত্র্যময় করতে সাহায্য করবে।

ঢাকা, ০৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ