Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউতে আইসিজিএনবি'র উদ্বোধনী অনুষ্ঠিত

প্রকাশিত: ২৭ জুন ২০২২, ০৬:৪৭

আইসিজিএনবি'র উদ্বোধনী

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) অনুষ্ঠিত হল তিন দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ‘জিনোমিক্স, ন্যানোটেক, এবং বায়োইঞ্জিনিয়ারিং-২০২২’ (আইসিজিএনবি-২০২২) এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১১০০ ধারণক্ষমতার প্রধান অডিটোরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইসমাইল হোসেন। স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস এর ডিন এবং আইসিজিএনবি আয়োজক কমিটির চেয়ার, ড. হাসান মাহমুদ রেজা সকল অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং আগামী ৩ দিনের সম্মেলনের নির্ধারিত ইভেন্ট সম্পর্কে দর্শকদের অবগত করেন।

এ সময় সিনিয়র সায়েন্টিস্ট, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (icddr,b) এবং লিড, ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (ideSHi) ডাঃ ফিরদৌসী কাদরী প্রধান অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তার বক্তৃতায়, তিনি সংক্রামক রোগের ক্ষেত্রে আরও ব্যাপক বৈজ্ঞানিক গবেষণার প্রয়োজনীয়তার উপর জোর দেন। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর আতিকুল ইসলাম সেশনের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন এবং এনএসইউতে উচ্চাকাঙ্ক্ষী গবেষক ও বিজ্ঞানীদের মধ্যে সেতুবন্ধন দেখে আনন্দ প্রকাশ করেন।

প্যানেলিস্ট স্পিকার কলেজ পার্কের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ এর বিশিষ্ট অধ্যাপক ড. রিটা আর. কলওয়েল তার ৩০ মিনিটের বক্তৃতায় কলেরা মহামারী এবং জলবায়ু ও পরিবেশগত পরিবর্তনের সাথে তাদের সম্পর্কের উপর অর্ধ শতাব্দীর মূল্যবান গবেষণার একটি সারসংক্ষেপ পেশ করেন।

বাংলাদেশ এবং অন্যান্য অনেক দেশের জন্য, এই রোগের উল্লেখযোগ্য জনস্বাস্থ্য এবং অর্থনৈতিক বোঝা প্রশমিত করার জন্য কলেরার সংক্রমণ বোঝা অপরিহার্য। কলেরা, জল দ্বারা সংক্রামিত একটি মারাত্মক ডায়রিয়া রোগ প্রতি বছর প্রায় ৪ মিলিয়ন মানুষকে প্রভাবিত করে। বাংলাদেশ সংক্রামক রোগজীবাণুর বিস্তারের জন্য সর্বোত্তম পরিবেশ প্রদান করে। আপত্তিকর প্যাথোজেনের জীবনচক্র, ভিব্রিও কলেরি এটিকে জুপ্ল্যাঙ্কটন এবং শৈবাল সহ সামুদ্রিক জীবের সাথে নিজেকে সংযুক্ত করে জলজ পরিবেশে বছরের পর বছর বেঁচে থাকতে সক্ষম করে। এই ব্যাকটেরিয়া দ্বারা শরীরের সংক্রমণ সাধারণত দূষিত খাবার এবং জল খাওয়ার মাধ্যমে ঘটে।

ডাঃ কলওয়েল এবং তার দলের গবেষণা জলবায়ু এবং পরিবেশগত কারণগুলির পরিবর্তনগুলি কলেরা প্রাদুর্ভাবেকে কীভাবে প্রভাবিত করে সে সম্পর্কে একটি অন্তর্দৃষ্টি প্রদান করে৷ প্রকৃতপক্ষে দেখা যাচ্ছে যে সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি এবং জলে পুষ্টি সমৃদ্ধ লোড জুপ্ল্যাঙ্কটনের বিস্তারের দিকে পরিচালিত করে, ফলস্বরূপ প্লাঙ্কটনের সাথে সংযুক্ত ভি কলেরার বৃদ্ধি ঘটায়। পানিতে লবণের কম পরিমাণও কলেরার বিস্তারকে বাড়িয়ে দেওয়ার আরেকটি পরিবেশগত কারণ হিসেবে দেখা গেছে। ভারতীয় উপমহাদেশে এই রোগের প্রাদুর্ভাব এবং জীবাণুরোধী প্রতিরোধের বৃদ্ধির জন্য প্রতিরোধ ও চিকিত্সার পদ্ধতিতে আরও গবেষণার প্রয়োজন।

তিনি জলবায়ু এবং পরিবেশগত উপাদান থেকে কলেরা প্রাদুর্ভাবের সময় এবং অবস্থানের পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি তুলে ধরে। এই ধরনের পূর্বাভাস মডেলিং কোভিড-১৯ প্রাদুর্ভাব সহ অন্যান্য প্রাদুর্ভাবের ক্ষেত্রেও কার্যকর বলে প্রমাণিত হয়েছে। কোভিড-১৯ ভাইরাসের বর্জ্য জলের নজরদারি এবং এর সনাক্তকরণ ভবিষ্যতের প্রাদুর্ভাবের জন্য পূর্বাভাস মডেল প্রতিষ্ঠার ক্ষেত্রেও কার্যকর প্রমাণিত হয়েছে।

ডাঃ কলওয়েলের বক্তৃতা রোগের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের অন্য সীমানাকে স্পর্শ করেছে: জিনোমিক্স। মেটাজেনোমিক্স কৌশলের প্রয়োগ একটি মাইক্রোবায়াল জনসংখ্যার বিভিন্ন ধরণের জীবাণু সনাক্ত করতে সহায়তা করে। জিনোম সিকোয়েন্সিং জীবাণুতে উপস্থিত অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স জিন সনাক্ত করার সুবিধা প্রদান করে। ডঃ কলওয়েল এর বক্তৃতার বেশিরভাগই ছয় ডজন উপস্থাপনা এবং চার শতাধিক পোস্টারে কভার করা হবে।

এছাড়া, অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য তানভীর হারুন এবং মিজ ইয়াসমীন কামাল, বিভিন্ন স্কুলের ডিনবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মন্ডলী, বিভিন্ন বিভাগের প্রধান, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ ও অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ঢাকা, ২৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ