Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউ'তে আন্তর্জাতিক অর্থনৈতিক আইন বিষয়ক ওয়েবিনার

প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০৪:৩৪

ওয়েবিনার

এনএসইউ লাইভ: নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) আইন বিভাগের উদ্যোগে ‘আন্তর্জাতিক অর্থনৈতিক আইন এবং নতুন এশীয় আঞ্চলিকতা’ শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

এই ওয়েবিনারে সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটির আইন অনুষদের অ্যাসোসিয়েট ডিন এবং লি কং চিয়ান ফেলো, পাশা এল সিয়েহ কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত তার সাম্প্রতিক বই 'নিউ এশিয়ান রিজিওনালিজম ইন ইন্টারন্যাশনাল ইকোনমিক ল' নিয়ে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন।

ওয়েবিনারের শুরুতে বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. রিজওয়ানুল ইসলাম। অধ্যাপক ইসলাম উল্লেখ করেন, অর্থনৈতিক আঞ্চলিকতার বেশিরভাগ আলোচনা ইউরোপ বা উত্তর আমেরিকা কেন্দ্রিক। এমনকি আফ্রিকার অর্থনৈতিক আঞ্চলিকতার আইনি দিক নিয়ে বিশদ গবেষণা, যেমনঃ অধ্যাপক জেমস থুও গাথির আফ্রিকায় অর্থনৈতিক আঞ্চলিকতার আইনি দিকগুলির উপর একটি বই রয়েছে, কিন্তু সমগ্র এশিয়ার উপর এই ধরনের গবেষণামূলক বইয়ের অভাব রয়েছে। তাই প্রফেসর সিয়েহর বইটি বিশেষভাবে আলোচনার দাবি রাখে।

প্রফেসর সিয়েহর বইয়ে তিনি শুধুমাত্র নতুন এশীয় আঞ্চলিকতার রাজনৈতিক ও অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিই তুলে ধরেননি, বরং এশীয় বিভিন্ন মুক্ত বাণিজ্য চুক্তির আইনি ব্যবস্থা ও বিশ্ব বাণিজ্য সংস্থার বহুপাক্ষিক বাণিজ্য ব্যবস্থার উপর তাদের প্রভাব পদ্ধতিগতভাবে ব্যাখ্যা করেছেন। বইটির প্রেক্ষাপটে প্রফেসর সিয়েহ গত কয়েক দশকে এশিয়ার ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তি তুলে ধরেন।

তিনি মন্তব্য করেন যে, নতুন এশীয় আঞ্চলিকতা দক্ষিণ-পূর্ব নেশনস (আসিয়ান) ফ্রেমওয়ার্ক দ্বারা বিকশিত হয়েছে। ওয়েবিনারটি বিভিন্ন প্রশ্ন উত্তরের মাধ্যমে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান ড. রিজওয়ানুল ইসলাম পরিচালনা করেন।

এটি ছিল আইন বিভাগের আন্তর্জাতিক ওয়েবিনার সিরিজের ২৬তম ওয়েবিনার, যা ২০২১ সালের জানুয়ারি থেকে শুরু হয়েছে। অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, জার্মানি, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের খ্যাতনামা অধ্যাপকবৃন্দ এই ওয়েবিনার সিরিজের বিভিন্ন পর্বে আইনের বিভিন্ন বিষয়ে তাদের গুরুত্বপূর্ণ বক্তব্য রেখে আসছেন।

ঢাকা, ১৩ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ