Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''মুখস্থ ও সনদ সর্বস্ব শিক্ষা কর্মউপযোগী না''

প্রকাশিত: ১ জুন ২০২২, ০৭:৩০

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড টেকনোলজি’র পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি

লাইভ প্রতিবেদক: শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, মুখস্থ ও সনদ সর্বস্ব শিক্ষা কর্মউপযোগী না। এর ফলে শিক্ষার্থীরা চাকরির বাজারে পিছিয়ে পড়ছে। মঙ্গলবার (৩১ মে) বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস অ্যান্ড টেকনোলজি’র (বিইউবিটি) পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এই সঙ্কটের কথা বলেন।

দীপু মনি বলেন, “চাকরিদাতা ও চাকরিপ্রত্যাশীদের মধ্যে একটা ফারাক থেকে যাচ্ছে। আমাদের শিক্ষার্থীদের ভালো বিশ্ববিদ্যালয়ের ভালো ডিগ্রি থাকলেও হয়ত সে চাকরিটা না পেয়ে আশপাশের তত ডিগ্রিধারীও নয়, এমন ব্যক্তি চাকরি পেয়ে যাচ্ছে।”

তিনি বলেন, “আমরা তাকে হয়ত জব-রেডি তৈরি করছি না। চাকরিদাতা একজনকে চাকরি দেওয়ার পরে এক-দুই বছর শিখিয়ে নেবে, সেটি নিশ্চয়ই করতে চাইবেন না। আমাদের শিক্ষার্থীদের সেভাবেই তৈরি করতে হবে, যাতে সে জব-রেডি হয়ে বের হয়।”

চাকরির বাজারের পাশাপাশি শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার দক্ষতা দেওয়ার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী। নতুন প্রজন্মকে পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার যোগ্য হতে হবে মন্তব্য করে মন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির যে অবিশ্বাস্য অগ্রগতি তার থেকে পিছিয়ে পড়লে চলবে না।

শিখতে শেখার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, “কারণ এখন বলা হচ্ছে বিশ্ব এত দ্রুত পরিবর্তিত হবে যে, আজকে আমি যা শিখছি হয়তো কয় বছর পরই তা পরিবর্তনের প্রয়োজন হতে পারে। কাজেই আমার একটা সেট আপ স্কিল থেকে আরেকটি সেট আপ স্কিলে যেন সহজেই নিজেকে নিয়ে যেতে পারি, সেজন্যই শিখতে শেখা খুবই জরুরি।”

সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক দিল আফরোজা বেগম, বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক শফিক আহমেদ সিদ্দিক, বিইউবিটির উপাচার্য অধ্যাপক মো. ফৈয়াজ খান।

ঢাকা, ৩১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ