Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এনএসইউ’তে জলবায়ু পরিবর্তন ও অর্থায়ন সম্পর্কিত আলোচনা

প্রকাশিত: ৩০ মে ২০২২, ০৩:৪৬

প্রশিক্ষণ কর্মসূচি

এনএসইউ লাইভ: নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন অর্থায়ন সম্পর্কিত আলোচনার দক্ষতা সম্পর্কিত পরপর দুটি প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বাংলাদেশের যৌথ উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

এই প্রশিক্ষণ কর্মসূচির লক্ষ্য ছিল এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের জন্য সরকারী কর্মকর্তা এবং অন্যান্য পেশাজীবীদের জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন অর্থায়ন সম্পর্কিত আলোচনার দক্ষতা বৃদ্ধি করা। এটি ছিল এই আলোচনা প্রশিক্ষণ সিরিজের ৩য় এবং ৪র্থ পর্ব।

এই প্রশিক্ষণের সনদপত্র প্রদান অনুষ্ঠান ২৩ মে এবং ২৬ মে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন যথাক্রমে এনএসইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন এবং এনএসইউ’র কোষাধ্যক্ষ অধ্যাপক এবিএম রাশেদুল হাসান।

এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা ছিলেন পরিবেশ অধিদপ্তর, কৃষি মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), স্থানীয় সরকার বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, বাণিজ্য মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি), বাংলাদেশ এনভায়রনমেন্টাল লয়ার্স অ্যাসোসিয়েশন (বেলা), সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) এবং এনএসইউ থেকে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকজন এই প্রশিক্ষণ সম্পর্কে তাদের অভিজ্ঞতা ও অভিব্যক্তি প্রকাশ করেন। তারা বলেন, এই ধরনের প্রশিক্ষণ প্রোগ্রামে যোগ দিতে পেরে আনন্দিত এবং এটি তাদের আলোচনার দক্ষতা বৃদ্ধি করেছে যা আগামী দিনে সহায়ক হবে। এই প্রশিক্ষণগুলি তাদের আরও প্রস্তুত হতে সাহায্য করবে কারণ তারা বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। আলোচনার টেবিলে দেশের স্বার্থ হাসিলের জন্য সচেষ্ট হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি করা হচ্ছে কারণ আমাদের দেশে ভবিষ্যতে বিভিন্ন চুক্তি করার জন্য আরও প্রশিক্ষিত কর্মী প্রয়োজন যাতে বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের পরে আরও উন্নতি ও বিকাশ করতে পারে। সমাপনী অনুষ্ঠানে শিক্ষাবিদ, গবেষক, সরকারি কর্মচারী, সাংবাদিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঢাকা, ২৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ