Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''শুধু সনদ দিলেই হবে না শিক্ষার্থীদের উপযুক্ত করে তুলতে হবে''

প্রকাশিত: ১১ মে ২০২২, ০৬:১৭

ছবি: সংগৃহীত

লাইভ প্রতিবেদক: শিক্ষামন্ত্রী দিপু মনী বলেছেন, বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের বলবো, সব বিষয় নিয়েই যেন অধ্যয়ন করানো হয়। শিক্ষার্থীদের সব বিষয়ের পাশাপাশি সাহিত্য, দর্শন, ইতিহাস, আইসিটি এসব বিষয় যেন পড়ানো হয়। শুধু সনদ দিয়ে দিলেই হবে না। শিক্ষার্থীদের উপযুক্ত করে তুলতে হবে।

মঙ্গলবার (১০ মে) সন্ধ্যায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ২১তম সমাবর্তনে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পর্যাপ্ত জায়গা থাকুক আর না থাকুক, ধারণ ক্ষমতার চাইতে বেশি শিক্ষার্থী ভর্তি করে। ভর্তির সময় বিশ্ববিদ্যালয়গুলো যেন প্রতিযোগিতায় মেতে উঠে। এটা বন্ধ করতে হবে। ক্যাম্পাসগুলোতে শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য পর্যাপ্ত জায়গা রাখতে হবে।

তিনি বলেন, আমরা এক অনিশ্চিত সময় পার করছি। একদিকে বিশ্বকে গ্রাস করছে করোনা। আরেক দিকে যুদ্ধের দামামা। আমরা স্বজন হারিয়েছি, আহত হয়েছি। কিন্তু পরাজয় মানিনি, দমে যাইনি। আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী জাতি। সেই বিজয় আমাদের এগিয়ে যেতে উদ্বুদ্ধ করে। করোনাকালীন ও পরবর্তী পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে অনেক উদ্যোগ নিয়েছেন।

কারিগরি শিক্ষার প্রতি জোর দিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু কারিগরি শিক্ষার ওপর জোর দিয়েছিলেন। আমরাও জোর দিচ্ছি। আমাদের দেশে কারিগরি শিক্ষা নিয়ে ভুল ধারণা আছে। আমাদের দেশে মনে করা হয়, কম মেধাবী ও দরিদ্রের জন্যই মূলত কারিগরি শিক্ষা। কিন্তু আমাদের সে চিন্তা থেকে বের হয়ে আসতে হবে। আমাদের কারিগরি শিক্ষার প্রতি জোর দিতে হবে। সব বিশ্ববিদ্যালয়ে কারিগরি শিক্ষা চালু করা উচিত। ডিপ্লোমা করার পর যদি কোনো শিক্ষার্থী চায়, তাহলে তাকে উচ্চশিক্ষায় ভর্তি হওয়ার সুযোগ করে দেওয়া উচিত।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, আমাদের দেশের শিক্ষকদের দুর্বলতা রয়েছে। বিশ্বজুড়ে যেভাবে শিক্ষার মান এগিয়ে যাচ্ছে, আমাদের শিক্ষাকে তেমনিভাবে এগিয়ে নিতে হলে শিক্ষকদের বিভিন্ন জ্ঞানের ঘাটতি দূর করতে হবে।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী দীপু মনি উপস্থিতি ছিলেন। সমাবর্তনে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের এক হাজার ৬৯৩ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এছাড়াও দুই শিক্ষার্থীকে দেওয়া হয় স্বর্ণপদক।

সমাবর্তন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ট্রাস্টি বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারপার্সন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম এম শহিদুল ইসলাম।

ঢাকা, ১০ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ