Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বেসরকারি বিশ্ববিদ্যালয় যেসব শর্ত মেনে খুলছে...

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বার ২০২১, ০৮:৪৫

লাইভ প্রতিবেদক: স্কুল কলেজের পর এবার নানান শর্ত মেনে খুলতে হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে। এর ব্যত্যয় ঘটাতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকা দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীরে ক্লাস ও পরীক্ষা নেওয়া অনুমতিও দেয়া হয়েছে বলে জানাগেছে।

সংশ্লিস্টরা জানান, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর এই তদারক সংস্থা দুটি শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পুনরায় চালু করার অনুমতি দিয়েছে। বলেছে এই শর্ত দুটির ব্যাপারে কোন ছাড় দেয়া যাবে না।

শুক্রবার ইউজিসি জানিয়েছে, শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তক্রমে নিজ ব্যবস্থাপনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ক্লাস, পরীক্ষা ইত্যাদিসহ শিক্ষা কার্যক্রম চালু রাখতে পারবে। কোন অবস্থাতেই এর ব্যত্যয় ঘটনানো যাবে না।

শর্তগুলো হলো:

১. শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীগণ ইতোমধ্যে কমপক্ষে এক ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে অথবা ভ্যাকসিন গ্রহণের জাতীয় পরিচয়পত্র জাতীয় সুরক্ষা সেবা পোর্টালে (surokkha.gov.bd) অথবা সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করে থাকলে;

২. ১৮ বছর বা তদুর্ধ্ব শিক্ষার্থী যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তারা জন্মনিবন্ধন সনদের ওয়েবলিংকে (https://univacuge.gov.bd) ভ্যাকসিন গ্রহণের জন্য প্রাথমিক নিবন্ধন করে থাকলে এবং পরবর্তীতে জাতীয় সুরক্ষা সেবা ওয়েবপোর্টালে (surokkha.gov.bd) অথবা সুরক্ষা অ্যাপের মাধ্যমে টিকা গ্রহণের নিবন্ধন করে থাকলে।

এদিকে করোনার প্রাদুর্ভাবের মধ্যে দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর থেকে সারা দেশের স্কুল-কলেজ শর্তসাপেক্ষে খুলে দিয়েছে সরকার। মেডিকেল কলেজও পরীক্ষা-ক্লাস শুরু হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার প্রস্তুতি চলছে।

এ পর্যায়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ও খুলে দেওয়ার অনুমতি দিয়েছে ইউজিসি। বিষয়টিকে স্বাগত জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। তারা বলেছেন এই সিদ্ধান্ত আরো আগে নিলে হয়তো ভাল হতো।

ঢাকা, ২৪ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ