Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

২০ লাখ টাকা জরিমানা দুই বিশ্ববিদ্যালয়কে

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারী ২০২০, ০২:২১

লাইভ প্রতিবেদকঃ চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি ও সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকার জরিমানা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

জরিমানার টাকা বাংলাদেশ বার কাউন্সিলে জমা প্রদান করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
সেইসঙ্গে এই জরিমানার টাকা কোনোভাবেই যেন শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা না হয় সেজন্য তাদের সতর্ক করা হয়েছে।

বাংলাদেশ বার কাউন্সিল ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিষেধাজ্ঞা অমান্য করে আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করার কারণে এই জরিমানা করা হয়েছে।

চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির ভিসি ও সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রো-ভিসির উপস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত এই আদেশ প্রদান করেন।

আদালত বলেছেন, টাকা জমা দেওয়ার রশিদ দেখালে সাউথ ইস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থীকে ২৮ ফেব্রুয়ারি বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ প্রদান করা হবে। রোববার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বার কাউন্সিলের করা আবেদনের উপর শুনানি শেষে এই আদেশ দেওয়া হয়। অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান বার কাউন্সিলের পক্ষে আইনজীবী ছিলেন। চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সগীর হোসেন লিওন। সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির পক্ষে ছিলেন ব্যারিস্টার এইকএম আলতাফ হোসেন।

নিষেধাজ্ঞা অমান্য করে ৫০ জনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে সিটি ইউনিভার্সিটি। এ অবস্থায় বার কাউন্সিল ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি।

এ অবস্থাতে চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির ৩৯ জন এবং সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির ১৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য সুযোগ চেয়ে বার কাউন্সিলে আবেদন করে। কিন্তু বার কাউন্সিল অনুমতি না দেয়ায় তারা হাইকোর্টে রিট আবেদন করেন।

এ রিট আবেদনে হাইকোর্ট ওইসব শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ প্রদান করেন।

পরে আদেশের বিরুদ্ধে বার কাউন্সিল আপিল করে। এই আপিল আবেদনের উপর শুনানি শেষে দুই বিশ্ববিদ্যালয়কে জরিমানা করে এ আদেশ প্রদান করা হয়।

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ