Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাকায় ওডব্লিউএসডি 'র ২৫ বছর পূর্তিতে আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশিত: ১১ নভেম্বার ২০১৮, ০১:৩৭

গণবি লাইভ: রাজধানীর আগারগাঁওয়ে 'অর্গানাইজেশন ফর ওমেন ইন সাইন্স ফর দ্য ডেভলপিং ওয়ার্ল্ড' (ওডব্লিউএসডি) এর ২৫ বছর পূর্তিতে ‘চ্যালেঞ্জিং রিসার্চ বাই ওমেন ইন স্টেম’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ নভেম্বর) বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের ড. এম আনোয়ার হোসেন মিলনায়তনে এই আন্তর্জাতিক সম্মেলন ও কর্মশালা অনুষ্ঠিত হয়।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন এশিয়া প্যাসিফিক রিজিয়ন (ওডব্লিউএসডি) গণ বিশ্ববিদ্যালয়ের ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টোয়াস ফেলো-বাংলাদেশের প্রফেসর ড. এম শমসের আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার।

এশিয়াটিক সোসাইটি বাংলাদেশের সভাপতি প্রফেসর মাহফুজা খাতুন, বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের চেয়ারম্যান জনাব মাহবুবুল হক, ওডব্লিউএসডি দপ্তর সমন্বয়কারী ড. তনয়া ব্লোয়ারস।

আরও উপস্থিত ছিলেন ওডব্লিউএসডি বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. শাহিদা রফিক, ওডব্লিউএসডি বাংলাদেশের সম্পাদক ড. শারমিন পারভিন প্রমুখ।

কর্মশালায় বক্তারা

 

কর্মশালায় বক্তারা বলেন, উন্নয়নশীল দেশগুলির নারী বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের মধ্যে সহযোগিতা ও যোগাযোগের লক্ষ্যে এবং জাতীয় উন্নয়নে নারীর কর্মকান্ডকে সমর্থন করার জন্য বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা বজায় রাখার লক্ষ্যে কাজ করে যাবে।

তারা আরও বলেন, বাংলাদেশের নারীরা যথাযথ সুযোগ পেলে শিক্ষা ও গবেষণায় অনেক দূর এগিয়ে যাবে বলে আসা প্রকাশ করেন এবং ওডব্লিউএসডি'র পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করেন।

সকাল ১০ টায় জাতীয় সংগীতের মাধ্যমে সম্মেলনটি শুরু হয়। সম্মেলনে দেশি বিদেশী চার শতাধিক গবেষক, শিক্ষক, ছাত্রী অংশ নেয়। দিনব্যাপী আয়োজনে বিভিন্ন দেশের গবেষকেরা তাঁদের প্রবন্ধ উপস্থাপন ও পোষ্টার প্রদর্শন করেন। অনুষ্ঠান শেষে সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ওডব্লিউএসডি উন্নয়নশীল দেশগুলোর নারীদের বিজ্ঞানমুখি ও নারীদের অধিকার প্রতিষ্ঠায় দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। বিভিন্ন বৃত্তির মাধ্যমে নারীদের পড়াশুনায় উৎসাহ দিয়ে আসছে।


ঢাকা, ১০ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ