Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আতংকের মাঝেই সচল হচ্ছে প্রাইভেট বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ২৭ আগষ্ট ২০১৮, ০৮:৪৯

লাইভ প্রতিবেদক : ঈদের পর সচল হতে শুরু করেছে প্রাইভেট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। নিরাপদ সড়ক দাবির আন্দোলনের জেরে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অস্থিরতা বিরাজ করছে। শিক্ষার্থীদের মাঝে রয়েছে গ্রেফতার আতংক। বিভিন্ন থানায় করা মামলায় অন্তত ৪ হাজার জনকে আসামি করা হয়েছে। এসব মামলায় ইতিমধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থী জেলও কেটেছেন। যদিও তাদের ঈদের আগেই মুক্তি দেয়া হয়েছে তবে এখনও বেশ কয়েকজন শিক্ষার্থী কারাগারে রয়েছেন। শিক্ষার্থীরা মুক্ত হলেও তাদের ঘাড়ে এখনও মামলার বোঝা রয়ে গেছে। মামলা মাথায় নিয়েই তারা ক্লাস-পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন। গ্রেফতার আতংকের মাঝেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে আসছেন। ভরসা তাদের অযথা হয়রানি করবে না পুলিশ।

জানা গেছে, নর্থসাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে রোববার থেকে ক্লাস শুরু হয়েছে। আজ সোমবার থেকে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা শুরু হচ্ছে। এছাড়া ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ২৮ আগস্ট থেকে পরীক্ষা শুরু হচ্ছে। এছাড়া ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু ২৯ আগস্ট থেকে। এর বাইরে সেপ্টেম্বর থেকে আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজিসহ অন্য বিশ্ববিদ্যালয়ে পুরোদমে ক্লাস ও পরীক্ষা শুরু হতে যাচ্ছে।

উল্লেখ্য, নিরাপদ সড়ক দাবির আন্দোলনের জেরে আগস্টের প্রথম সপ্তাহে নর্থসাউথ ইউনিভার্সিটি, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি, আহসানুল্লাহ ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। পুলিশের পাশাপাশি শ্রমিকলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের হামলা প্রতিহত করতে গিয়ে শতাধিক শিক্ষার্থী আহতও হয়েছেন। গ্রেফতার হয়েছেন অর্ধশতাধিক শিক্ষার্থী। এর মধ্যে অনেককে থানা থেকে মুসলেকা দিয়ে ছেড়ে দেয়া হলেও ভাটারা ও বাড্ডা থানায় করা মামলায় ২২ শিক্ষার্থীকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়।

এদিকে এসব ঘটনার প্রতিবাদে সব প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয়া হয়। একারণে ঈদের আগেই অনেক বিশ্ববিদ্যালয়ে অঘোষিত ছুটি শুরু হয়ে যায়। ক্লাস-পরীক্ষা বন্ধ থাকে অনেক বিশ্ববিদ্যালয়ে। এদিকে গ্রেফতার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীকে ঈদের আগেই কেন্দ্রীয় কারাগার থেকে মুক্ত করে দেয়া হলেও মামলা থেকে মুক্ত হতে পারেননি তারা। শিক্ষার্থীরা পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ করতে পারলেও মামলা আতংক রয়েই গেছে। একদিকে মামলা অন্যদিকে গ্রেফতার আতংক ভর করেছে বেসরকারি শিক্ষার্থীদের মাঝে। আতংকের মাঝেই তারা বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। বিশেষ করে আন্দোলনে যারা সক্রিয় ছিলেন তাদের মাঝে বেশি আতংক ভর করেছে। তারা ক্লাস পরীক্ষায় অংশ নিতে ভরসা পাচ্ছেন না। গ্রেফতার আতংক ভর করেছে।

নর্থসাউথ ইউনিভার্সিটির এক ছাত্র নাম প্রকাশ না করার শর্তে বলেন, নিরাপদ সড়ক দাবির আন্দোলন করে আজ আমরা ঘরছাড়া, বিশ্ববিদ্যালয় ছাড়া। কোন ভরসায় বিশ্ববিদ্যালয়ে যাবো জানি না। পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্ববিদ্যালয়ে যাওয়া হবে না বলেও উল্লেখ করেন তিনি।

ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির এক ছাত্র বলেন, আমার চোখের সামনেই আমার এক বন্ধুকে ধরে নিয়ে গেছে পুলিশ। ওকে ফেরাতে পারিনি। রিমান্ডে নিয়ে তাকে নির্যাতন করা হয়েছে বলেও শুনেছি। আন্দোলনে যারা সক্রিয় ছিলেন তাদের পরিবারের সদস্যদের খোঁজ করা হচ্ছে। আতংক আছে তবুও পড়াশোনাতো চালিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তিনি এমনটাই জানালেন।

সাউথইস্ট ইউনিভার্সিটির এক ছাত্র জানান, আমার এক বন্ধুকে বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে বিনা কারণে ধরে নিয়ে যাওয়া হয়। পরে তাকে রিমান্ডেও নিয়ে যাওয়া হয়েছে। আমার বন্ধু মুক্ত হয়েছে তবে আমরা এখনও গ্রেফতার আতংকে আছি। আশা করছি অচিরেই আতংক কেটে যাবে। ফিরে আসবে শিক্ষার পরিবেশ।

সূত্র জানিয়েছে, নিরাপদ কোন শিক্ষার্থীকে হয়রানি না করতে পুলিশ প্রশাসনের প্রতি নির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষার সুষ্টু পরিবেশ ফিরিয়ে আনতে বিশ্ববিদ্যালয়ের ভিসিদেরও নির্দেশনা দেয়া আছে।

ঢাকা, ২৭ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ