Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

নর্থ সাউথ ইউনিভার্সিটির টিম কাইজেন চ্যাম্পিয়ন

প্রকাশিত: ১১ ডিসেম্বার ২০১৭, ১৯:১৮

লাইভ প্রতিবেদক : নর্থসাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা চম দেখিয়েছেন। ২৩ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পেছনে ফেলে তারা চ্যাম্পিয়ন হয়েছেন। যুক্তরাষ্ট্র ভিত্তিক সিএফএ ইনস্টিটিউট রিসার্চ চ্যালেঞ্জ ইন বাংলাদেশ ২০১৭ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে টিম কাইজেন। ওই টিমের সদস্যরা নর্থসাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী। স্থানীয় চ্যাম্পিয়ন হিসেবে তারা বৈশ্বিক এ ইকুইটি রিসার্চ প্রতিযোগিতার পরবর্তী ধাপে উত্তীর্ণ হয়েছে। কুয়ালালামপুরে অনুষ্ঠিত হতে যাওয়া আঞ্চলিক রাউন্ডে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জাতীয় চ্যাম্পিয়নদের সঙ্গে প্রতিযোগিতা করবে তারা। শনিবার রাজধানীর একটি হোটেলে বিজয়ী ও রানার আপ টিমগুলোর হাতে পুরস্কার তুলে দেন আয়োজকরা।

এবারের প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটের শিক্ষার্থীদের টিম বেটা বটস, দ্বিতীয় রানার আপ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের টিম ব্যাংক ব্রাদার্স। সিএফএ ইনস্টিটিউট রিসার্চ চ্যালেঞ্জ বাংলাদেশ পর্বের আয়োজক স্থানীয় সনদধারী আর্থিক বিশ্লেষকদের সংগঠন সিএফএ সোসাইটি বাংলাদেশ এ তথ্য জানিয়েছে।

গত ৩০ আগস্ট শুরু হওয়া ইকুইটি রিসার্চ প্রতিযোগিতায় দেশের ২৩টি বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউটের মোট ৪১৪ ছাত্রছাত্রীর সমন্বয়ে গঠিত ৯৭টি টিম অংশগ্রহণ করে। রিসার্চ রিপোর্টের ভিত্তিতে প্রথমে ১২টি এবং বিশ্লেষণের পারফরম্যান্সের ভিত্তিতে সেখান থেকে ছয়টি টিম ফাইনালে অংশগ্রহণের সুযোগ পায়।

এবারের প্রতিযোগিতায় সাবজেক্ট কোম্পানি ছিল বাটা সু বাংলাদেশ লিমিটেড। প্রদর্শিত আর্থিক উপাত্তের পাশাপাশি কোম্পানির ম্যানেজমেন্ট, গ্রাহক ও প্রতিযোগীদের সাক্ষাত্কারের ভিত্তিতে কোম্পানিটির মৌলভিত্তি বিশ্লেষণ করে টিমগুলো। এর ভিত্তিতে তারা বাটা সুর শেয়ার ক্রয়, ধারণ বা বিক্রির পরামর্শ দেয়। চূড়ান্ত পর্বে পেশাদার আর্থিক বিশ্লেষক ও স্বনামধন্য বিনিয়োগ কর্মকর্তাদের সামনে নিজ নিজ বিশ্লেষণ উপস্থাপন করে তারা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রভিত্তিক সিএফএ ইনস্টিটিউট বিশ্বের বিনিয়োগ পেশাদারদের সবচেয়ে বড় প্লাটফর্ম। বিশ্বব্যাপী বিনিয়োগ সম্পর্কিত জ্ঞান, দক্ষতা ও নৈতিকতার প্রসারে তাদের ভূমিকা প্রশংসিত। বিশ্বের ১৪০টি দেশে তাদের ১ লাখ ১৩ হাজারের মতো সদস্য রয়েছেন। এর মধ্যে ১ লাখের বেশি সদস্য চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সনদধারী।

ঢাকা, ১১ ডিসেম্বর(ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ