এনএসইউ সম্পর্কে গণমাধ্যমে প্রকাশিত সংবাদে তথ্য বিভ্রাট, সংশোধনী


Published: 2021-07-11 21:07:22 BdST, Updated: 2021-09-28 10:41:36 BdST

লাইভ প্রতিবেদক: দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং র‍্যাংকিং এ শীর্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) সম্পর্কে সম্প্রতি বেশ কয়েকটি গণমাধ্যমে কিছু ভুল তথ্য উপস্থাপন করা হয়েছে। যা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে এসেছে। এ তথ্য বিভ্রাটের ব্যাপারে এনএসইউ কর্তৃপক্ষের বক্তব্য নিম্নরূপ:

নর্থ সাউথ ইউনিভার্সিটি যথাযথ কাগজপত্রের ভিত্তিতেই বিভিন্ন প্রোগ্রাম পরিচালনা করছে। কাজেই এ ব্যাপারে 'স্টারমার্কড' করা ঠিক হয়েছে বলে আমরা মনে করি না। ইউজিসি'র সাথে সার্বক্ষণিক যোগাযোগ ও আলাপ-আলোচনা করে আমরা আশু সমাধান আশা করছি।

এদিকে নর্থ সাউথ ইউনিভার্সিটি সবসময়ই ইউজিসি'র অনুমোদনক্রমে বিবিএ প্রোগ্রাম চালিয়ে আসছে। যার মধ্যে বেশ কয়েকটি বিষয়ে মেজরে অধ্যায়নের সুবিধা রয়েছে। এ সকল বিষয়ের কোর্স কনটেন্ট এবং কোর্স স্ট্রাকচার ইউজিসি অনুমোদিত। তবে ইউজিসির অনুমোদন ও নবায়ন এর জন্য নিয়ম অনুযায়ী যোগাযোগ অব্যাহত রয়েছে। অতএব এনএসইউ অনুমোদন ব্যতীত কোর্স চালাচ্ছে এটি সঠিক নয়।

তাছাড়া অতি সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে অতীতে বিভিন্ন সময়ে দেওয়া সুপারিশ সমূহের বাস্তবায়ন বিষয়ে অগ্রগতি জানতে চাওয়া হয়েছে। এব্যাপারে পর্যালোচনা করে মন্ত্রনালয়ে জানানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

প্রসঙ্গত, ইউজিসি ও মন্ত্রণালয়ের সুপারিশকৃত বেশ কিছু বিষয়ে এনএসইউ ইতোমধ্যেই ইতিবাচক উদ্যোগ গ্রহণ করেছে। এসকল উদ্যোগসমূহ জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

তাছাড়া জঙ্গিবাদ এবং মাদকের ভয়াবহতা রোধে এনএসইউ বরাবরই সোচ্চার। এ ব্যাপারে বেশ কিছু শুদ্ধি অভিযান চালানো হয়েছে যার মাধ্যমে কিছু কর্মকর্তা এবং কর্মচারীকে বহিষ্কার করা হয়েছে। বর্তমানে এনএসইউতে জঙ্গি ও মাদক বিরোধী কমিটি সক্রিয় রয়েছে ও তারা জঙ্গি ও মাদক প্রতিরোধে সফলভাবে ভূমিকা পালন করে যাচ্ছে। পাশাপাশি এনএসইউতে নিয়মিতভাবে জঙ্গি ও মাদক বিরোধী সেমিনারের আয়োজন করা হয়ে থাকে।

এদিকে এনএসইউ সবসময় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। মুক্তিযোদ্ধাদের সম্মানিত করার লক্ষ্যে এ পর্যন্ত এক হাজার তিন শতাধিক মুক্তিযোদ্ধার সন্তানদের সম্পূর্ণ বিনা বেতনে অধ্যায়নের সুযোগ করে দিয়েছে। বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিষয়টি বিশ্ববাসী এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এনএসইউ "বঙ্গবন্ধু ও বাংলাদেশ" শীর্ষক বই রচনা করেছে।

তাছাড়া এনএসইউ এর প্রশাসনিক কাজে গতিশীলতা বৃদ্ধির লক্ষে বাংলাদেশ সরকারের তিনজন অবসরপ্রাপ্ত ঊর্ধ্বতন কর্মকর্তা (অতিরিক্ত সচিব, মেজর জেনারেল এবং উইং কমান্ডার) নিয়োগ দিয়েছে। যারা বিশ্ববিদ্যালয়ের নিয়ম-কানুন মোতাবেক কর্মকাণ্ড পরিচালনা করছেন।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সম্প্রসারণের জন্য জমি ক্রয় এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য গাড়ি ক্রয় সংক্রান্ত যাবতীয় তথ্য ও কাগজপত্র অফিসে সংরক্ষিত আছে। তাই কিছু গণমাধ্যমে বিশ্ববিদ্যালয় এর ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ এবং কর্তৃপক্ষকে জড়িয়ে যে সকল ভ্রান্ত তথ্য উপস্থাপন করা হয়েছে, নর্থ সাউথ ইউনিভার্সিটি তার নিন্দা ও তীব্র প্রতিবাদ জানাচ্ছে। এ জতীয় তথ্য উপস্থাপন থেকে সকলকে বিরত থাকতে অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা, ১১ জুলাই ((ক্যাম্পাসলাইভ২৪.কম))//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।