ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় আয়োজিত সম্মেলনের সমাপ্তি


Published: 2021-06-27 01:47:00 BdST, Updated: 2021-09-19 10:21:48 BdST

লাইভ প্রতিবেদক: “তথ্য ও জ্ঞান পরিচালনা, টেকসই গ্রন্থাগার ও তথ্য প্রতিষ্ঠানের জন্য উদ্ভাবন এবং সচেতনতা” প্রতিপাদ্যকে ধারণ করে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন স্টাডিজ এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট ও বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার কর্তৃক আয়োজিত ইনফরমেশন এন্ড নলেজ ম্যানেজমেন্টের তিনদিন ব্যাপি দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন (i-IKM 2021) শেষ হয়েছে। করোনা প্রাদুর্ভাবের কারনে অনলাইন প্ল্যাটফর্মে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

এর আগে, গত ২৪শে জুন অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এম. এ. মান্নান, মন্ত্রী, পরিকল্পনা মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা ভিসি, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

গত ২৫ ও ২৬শে জুন তারিখে অনুষ্ঠিত ৮টি কারিগরি সেশনে বিশ্বের প্রায় ১০টি দেশের মোট ৫০ জন বিশেষজ্ঞ পেশাজীবী তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনে চারটি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়েছিল। এছাড়াও ২০০ এর অধিক অংশগ্রহণকারী উক্ত সম্মেলনে অংশগ্রহণ করেন। সম্মেলনে উপস্থিত পেশাজীবীরা গুণগতমানের তথ্য এবং জ্ঞান পরিচালনার এবং প্রচারের পথ নির্দেশ করে।

এছাড়াও টেকসই গ্রন্থাগার এবং তথ্য সংস্থার জন্য তথ্য এবং জ্ঞান পরিচালনার ভূমিকা, উদ্ভাবন এবং সাক্ষরতার বিষয়টি বোঝার সুযোগ প্রদান করে। সন্ধ্যায় অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. রওশন লাল রায়না, ভিসি, জে কে লক্ষ্মীপাট বিশ্ববিদ্যালয়, জয়পুর, ভারত।

বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক ড. জাগতার সিং, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান, এবং প্রাক্তন ডিন, শিক্ষা ও তথ্য বিজ্ঞান অনুষদ, পাঞ্জাবি বিশ্ববিদ্যালয়, ভারত। সমাপনী অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ জিয়াউলহক মামুন, প্রো-ভিসি, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

এছাড়া উপস্থিত ছিলেন কনফারেন্স এর সভাপতি ড. দিলারা বেগম, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ডিপার্টমেন্ট অব ইনফরমেশন স্টাডিজ এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। জ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মাণে গ্রন্থাগার ও তথ্য সংস্থার ভূমিকা অপরিসীম বলে অতিথিরা মন্তব্য করেন।

ঢাকা, ২৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।