এনএসইউ'তে 'ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন' শীর্ষক সেমিনার


Published: 2021-06-22 18:50:34 BdST, Updated: 2021-09-27 09:12:57 BdST

এনএসইউ লাইভ: বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) সকল প্রকার স্বাস্থ্য বিধি মেনে “ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ জুন) নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে।

সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল ইন্ডাস্ট্রি এবং একাডেমিয়া এর যৌথ গবেষণা এর মাধ্যমে একই সাথে শিক্ষার্থীদের সময় উপযোগী শিক্ষা প্রদান করা এবং ইন্ডাস্ট্রি এর বিভিন্ন সমস্যা সমাধানে একাডেমিশিয়ানদের নিযুক্ত করা। সেমিনারে বক্তারা শিক্ষা প্রতিষ্ঠানের সাথে ইন্ডাস্ট্রি এর যোগাযোগ বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করেন এবং ইন্ডাস্ট্রিতে যে সকল বিষয় এর চাহিদা রয়েছে সে সকল বিষয়ে বিশ্ববিদ্যালয়সমূহকে প্রয়োজনে নতুন সাবজেক্ট খুলে পাঠদান করিয়ে চাকুরীর বাজারের জন্য দক্ষ গ্রাজুয়েট গড়ে তুলতে হবে বলে উল্লেখ করেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি প্রফেসর আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) এর সভাপতি মো. জসিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং এফবিসিসিআই এর সাবেক সভাপতি জনাব এম. এ. কাশেম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য বেনজীর আহমেদ এবং তানভীর হারুন।

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই এর সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, আমাদের দেশের সব থেকে বড় সমস্যা হচ্ছে আমাদের শিল্পপ্রতিষ্ঠানের সাথে যোগাযোগ নেই। জাপান, কোরিয়া আজ এত উন্নতি করতে পেরেছে শুধু ইন্ডাস্ট্রি একাডেমিয়া এর যৌথ উদ্যোগে কাজ করার জন্য। বিশ্ববিদ্যালয়গুলো শুধু পড়াশোনা করালেই চলবে না, যে সকল সাবজেক্ট এর চাকুরির বাজারে চাহিদা রয়েছে সে সকল বিষয়ে পড়ানোর উপর গুরুত্ব দিতে হবে। আমাদের সক্ষমতা বাড়াতে হলে শিক্ষা শিল্পপ্রতিষ্ঠানের সাথে পার্টনারশীপ করতে হবে। বিজনেস কমিউনিটি এর সাথে ইন্ডাস্ট্রি এর সম্পর্ক জোরদার করতে হবে। এসময় দেশের উচ্চ শিক্ষার প্রসারে এনএসইউ কর্তৃপক্ষ এর ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম বলেন, আমাদের গ্রাজুয়েটরা এখন বিশ্বের সব নামি দামি প্রতিষ্ঠান সহ দেশের সরকারি ও বেসরকারি স্বনামধন্য প্রতিষ্ঠানে তাদের মেধার স্বাক্ষর রেখে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। আমরা মনে করি, একটি বিশ্ববিদ্যালয়ের সবথেকে বড় কাজ হচ্ছে গবেষণা কাজে অংশগ্রহণ করা, আমাদের শিক্ষার্থী ও শিক্ষকমন্ডলীরা দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান সমূহের সাথে যৌথভাবে গবেষণা করে যাচ্ছে যা দেশের নানা সমস্যার সমাধানে ভূমিকা পালন করছে।

তিনি আরও বলেন, আমাদের কাজ হচ্ছে একজন শিক্ষার্থীকে চাকরির বাজারের জন্য দক্ষ করে গড়ে তোলা, এজন্য আমরা শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রি একাডেমির যৌথ গবেষণায় উৎসাহিত করে থাকি। আমি এফবিসিসিআইকে ধন্যবাদ জ্ঞাপন করছি তারা নর্থ সাউথ ইউনিভার্সিটির সাথে যৌথ গবেষণা কাজে আগ্রহ প্রকাশ করার জন্য। আমি মনে করি এ যৌথ প্রয়াস আমাদের শিক্ষার্থীদের যেমন চাকরির বাজারে দক্ষ করে গড়ে তুলতে ভূমিকা রাখবে ঠিক একইভাবে ইন্ডাস্ট্রিগুলোকে দক্ষ লোক খুঁজে পেতে এবং নানা সমস্যা সমাধানে সাহায্য করবে।

এসময় তিনি তরুণ প্রজন্মের উদ্দেশ্যে বলেন, তোমরা যদি দেশকে ভালোবাসো, যদি সৎ ভাবে তোমাদের কাজ করো তাহলে কেউ তোমাদের লক্ষ থেকে সরিয়ে নিতে পারবেনা। তিনি দেশের ইন্ডাস্ট্রির প্রতিনিধিদের লক্ষ্য করে বলেন, আমাদের বলুন আপনাদের কি ধরনের দক্ষতা সম্পন্ন গ্রাজুয়েট দরকার আমরা আমাদের বিশ্ববিদ্যালয় সে ধরনের শিক্ষা প্রদান করেই আমাদের গ্রাজুয়েটদের গড়ে তুলব।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি প্রফেসর আতিকুল ইসলাম বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের দুটি কাজ রয়েছে। এক নম্বর হ'ল জ্ঞান সৃষ্টি যা গবেষণা কর্মকাণ্ডের সাথে সম্পর্কিত। এ দিক থেকে আমরা দেশের এক নম্বর গবেষণা সক্রিয় বিশ্ববিদ্যালয়, আমরা সরকারের সাথে, শিল্পের সাথে, পেশাদারদের সাথে এবং বাইরের গবেষণা প্রতিষ্ঠানের সাথে যৌথ গবেষণা কার্যক্রম রয়েছে। দ্বিতীয় নম্বর হল জ্ঞান প্রচার। আমরা আমাদের শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। শিক্ষার্থীরা একটি ভাল চাকরির জন্য একটি বিশ্ববিদ্যালয়ে আসে, এনএসইউর স্নাতকরা ১০০ ভাগই চাকুরির বাজারে ভাল অবস্থানে রয়েছে। আমরা সব সময়ই ইন্ডাস্ট্রি একাডেমিয়া কলাবোরেশন এর মাধ্যমে গবেষণা উৎসাহিত করে থাকি। আমি এফবিসিসিআই এর নর্থ সাউথ ইউনিভার্সিটির সাথে “ইন্ডাস্ট্রি একাডেমিয়া কোলাবোরেশন” কে সাধুবাদ জানাচ্ছি।

সেমিনারে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) এর সহ-সভাপতিবৃন্দ এবং পরিচালকবৃন্দ, নর্থ সাউথ ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ।

ঢাকা, ২২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।