এনএসইউতে নবাগত শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন


Published: 2021-06-12 20:57:50 BdST, Updated: 2021-08-06 09:43:51 BdST

এনএসইউ লাইভ: বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সামার ২০২১ সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। ১২ জুন এই ওরিয়েন্টেশন সম্পন্ন হয়। উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে ভার্চুয়াল ভাবে অংশ নেন নবীন শিক্ষার্থীরা।

এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে বারশত এর অধিক শিক্ষার্থী। ভার্চুয়াল ওরিয়েন্টেশন নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ এ সরাসরি সম্প্রচার করা হয়। নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রনালয়ের মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এম. পি.। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং এফবিসিসিআই এর সাবেক সভাপাতি এম. এ. কাশেম।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য, আজিম উদ্দিন আহমেদ, বেনজীর আহমেদ এবং তানভীর হারুন। প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এম. পি. বলেন, তোমরা তরুণ শিক্ষার্থীরা খুবই ভাগ্যবান, কারণ তোমরা দেশের শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছ।

এটি একটি মানসম্মত প্রতিষ্ঠান এবং সম্ভবত দেশের প্রথম প্রতিষ্ঠান যা বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে স্বীকৃতি পেয়েছে। আমি অত্যন্ত আনন্দিত যে, এটি প্রথম থেকেই খুব উচ্চ স্তরের শিক্ষার মান বজায় রেখেছে এবং এই বিশ্ববিদ্যালয় এর স্নাতকদের বেশিরভাগই চাকুরির বাজারে ভাল স্থান দখল করে নিয়েছে। এটি এমন একটি প্রতিষ্ঠান যা প্রমান করে, যদি ইচ্ছা থাকে তবে উপায় হয়।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যদি প্রতিশ্রুতিবদ্ধ হও তবে তোমরা জীবনে শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারবে। তিনি আরও বলেন, আমরা বই থেকে শিখি, শিক্ষকদের কাছ থেকে শিখি, সহকর্মী, বন্ধুবান্ধব এবং পরিবার থেকে শিখি। তিনি শিক্ষার্থীদের নেটওয়ার্কিংয়ের উপর গুরুত্ব দেওয়ার জন্য বলেন যা তাদের ক্যারিয়ারে দক্ষ হতে সহায়তা করবে।

পড়াশোনা হল ভবিষ্যতের একটি পাসপোর্ট এর মত , যদি তোমরা শিখ তবে তোমরা জীবনে শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারবে। আগামীকাল তাদের জন্য যারা আজ তার জন্য প্রস্তুতি নিচ্ছে। তোমরা এনএসইউতে অধ্যয়ন করার একটি ভাল সুযোগ পেয়েছেন, তোমরা যখন এখানে পড়াশুনা করবে তখন তোমরা সময় নষ্ট করবে না। আমি আনন্দিত, এনএসইউ, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ নিয়ে গবেষণা করছে।

তিনি অনুষদ সদস্য এবং অন্যান্যদের এগিয়ে নিবন্ধ লেখা এবং বই প্রকাশ করতে এগিয়ে আসতে বলেন। তিনি আরও বলেন, আমি আশা করব এনএসইউ অনুষদ সদস্যরা একাডেমিক গবেষণার পাশাপাশি দেশের গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা করবে এবং প্রকাশ করবে। নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম বলেন, আমরা করোনা মহামারির মধ্যেও ইউনিভার্সিটির সকল ক্লাস অনলাইনে সফল ভাবে পরিচালনা করে আসছি। এসব অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি ৯৩% এর মত যা স্বাভাবিক সময় এর থেকে ও বেশি।

তিনি বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি ৭১ এর বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতে এপর্যন্ত মুক্তিযোদ্ধাদের পরিবারের ১৩০০ জন শিক্ষার্থীকে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করেছে। এনএসইউ প্রতিষ্ঠা লগ্ন থেকে অদ্যাবধি শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা হিসেবে ১৫০ কোটি টাকা প্রদান করেছে। আমরা কোভিড অনুদান হিসেবে শিক্ষার্থীদের বিগত তিন সেমিস্টারে প্রায় ৮২ কোটি টাকা প্রদান করেছি।

শিক্ষা একটি জাতির মেরুদণ্ড। শিক্ষিত জাতি ছাড়া সুন্দর ও প্রগতিশীল দেশ গঠন করা সম্ভব নয়। শিক্ষা একটি জাতির মধ্যে মূল্যবোধ গড়ে তোলে, মানবতার বিকাশ ঘটায়। এ জন্য, একটি দেশের উন্নয়নের জন্য, সর্বাধিক মনোযোগ শিক্ষাক্ষেত্রে দেওয়া প্রয়োজন। বর্তমানে স্বাস্থ্য খাতের পর সরকার সবচেয়ে বড় বাজেট শিক্ষা খাতে দিয়েছে। আমি মনে করি এটি খুব সময়োপযোগী সিদ্ধান্ত।

এনএসইউ এর উদ্দেশ্য হল জ্ঞানের অগ্রগতি সাধন করা, যা একটি নিরাপদ এবং আরামদায়ক শিক্ষার পরিবেশ ব্যতীত সম্ভব নয়। সে লক্ষ্যেই এনএসইউ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের শৃঙ্খলা বোধ তৈরিতে বদ্ধপরিকর। এসময় এনএসইউ এর উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানান।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আমি জানি, শিক্ষার্থীরা সবথেকে জ্ঞানী ও দক্ষ শিক্ষকদের কাছ থেকে শিখতে চায়, আমি তোমাদের নিশ্চিত করে বলতে পারি, এনএসইউ সবচেয়ে যোগ্য এবং সবচেয়ে যত্নশীল আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা প্রদান করে। এনএসইউ প্রোগ্রামগুলো জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। সমস্ত র‌্যাংকিং এ এনএসইউ শীর্ষে রয়েছে।

আমাদের বিজনেস স্কুল কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ বিজনেস স্কুলগুলির তালিকায় ৩৫১-৪০০ মধ্যে রয়েছি। আমরা অনেক নামী প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে গবেষণা করি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সর্বশেষ তথ্য মতে, আমাদের মোট গবেষণার সংখ্যা শীর্ষ নয়টি বিশ্ববিদ্যালয়ের সর্বমোট গবেষণার সংখ্যা থেকে বেশি। অনলাইন ক্লাস ও পরীক্ষা পরিচালনা এর ক্যানভাস সফটওয়্যার চালুর মাধ্যমে আমরা সেরা শিক্ষাগত প্রযুক্তি ব্যাবহারে ও দেশের প্রথম প্রতিষ্ঠান।

শিক্ষার্থীরা একটি ভাল চাকরির জন্য একটি বিশ্ববিদ্যালয়ে আসে, এনএসইউর স্নাতকরা ১০০ ভাগই চাকুরির বাজারে ভাল অবস্থানে রয়েছে। তিনি আরও বলেন, গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‌্যাঙ্কিংয়ে এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে।
ভার্চুয়াল ওরিয়েন্টেশন এ অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রো-ভিসি, চার অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও ভার্চুয়াল ওরিয়েন্টেশটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ ।

ঢাকা, ১২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।