Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

হজের ৩ প্যাকেজ ঘোষণা, খরচ বাড়লো লাখ টাকা

প্রকাশিত: ১২ মে ২০২২, ০১:৪৯

ছবি: সংগৃহীত

লাইভ প্রতিবেদক: চলতি বছরের হজের প্যাকেজ ঘোষণা করেছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এরমধ্যে সরকারি দুটি এবং বেসরকারি প্যাকেজ একটি। এবার হজযাত্রীদের খরচ লাখ টাকার বেশি বেড়েছে বলে জানান তিনি।

বুধবার (১১ মে) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা শেষে এসব প্যাকেজ ঘোষণা করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে এ খরচ হবে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য জনপ্রতি খরচ ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা ঠিক করা হয়েছে।

তিনি আরও বলেন, সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ৮ জুলাই। দ্বি-পাক্ষিক হজচুক্তি অনুযায়ী এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন অর্থাৎ মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালন করতে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাবেন।

এবার প্যাকেজ-১ এর দাম বেড়েছে ১ লাখ ২ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এর দাম বেড়েছে ১ লাখ ২ হাজার ১৫০ টাকা। প্যাকেজের দাম বৃদ্ধির কারণ হিসেবে ফরিদুল হক বলেন, সৌদি রিয়ালের বিনিময় হার বৃদ্ধি, সৌদিতে ১৫ শতাংশ ভ্যাট আরোপ, সার্ভিস চার্জ, মোয়াচ্ছাছার খরচ দ্বিগুণ বৃদ্ধি এবং বাড়ি ভাড়া বেড়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেছেন, হজ এজেন্সিগুলো সরকারি ব্যবস্থাপনার প্যাকজ-১ ও প্যাকেজ-২ এর সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি ব্যবস্থাপনায় একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

ঢাকা, ১১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ