Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
শোডাউনের প্রস্তুতি

এবার বহিস্কারাদেশ প্রত্যাহার হচ্ছে সাক্কু-নিজামের?

প্রকাশিত: ২২ নভেম্বার ২০২২, ০২:৩০

বহিস্কারাদেশ প্রত্যাহার হচ্ছে সাক্কু-নিজামের?

কুমিল্লা লাইভ: এবার কুমিল্লায় বিএনপির বিভাগীয় সমাবেশের প্রস্তুতি চলছে জোরেশোরে। সমাবেশে কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া থেকে লক্ষাধিক নেতাকর্মী ও সমর্থকের সমাগম করতে দলের মাঠপর্যায়ে চলছে প্রচারণা। সমাবেশের আর মাত্র ৫ দিন বাকি। তবে কুমিল্লা সিটি নির্বাচনে দলের সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হয়ে দল থেকে বহিস্কার হওয়া সাবেক মেয়র মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিনের ভাগ্য এখনও ঝুলে আছে দলের হাইকমান্ডের কাছে।

যদিও এ দু'জনেই সমাবেশে দলীয় কর্মী-সমর্থকদের নিয়ে শোডাউনের প্রস্তুতি নিচ্ছেন। দলীয় সূত্রে জানা যায়, দল থেকে বহিস্কৃত কুমিল্লা সিটির দু'বারের সাবেক মেয়র মনিরুল হক সাক্কু কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। অপরদিকে নিজাম উদ্দিন কায়সার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) ও মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতির পদে ছিলেন। কুমিল্লায় বিভাগীয় সমাবেশের আগেই তাঁদের দলে ফেরার গুঞ্জন আছে। এর আগে তাঁরা দলে ফিরতে গত সেপ্টেম্বর মাসে তারেক রহমানের কাছে আবেদন করেন।

তবে সমাবেশের আগেই তাঁদের বহিস্কারাদেশ প্রত্যাহার করা হচ্ছে কিনা এ নিয়ে দলের কেন্দ্রীয় কিংবা জেলার নেতাদের কারও কাছে কোনো খবর নেই বলে জানা গেছে। রোববার সকালে নগরীর একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলন করে দলের সিদ্ধান্ত অমান্য করে সিটি নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টি ভুল ছিল বলে স্বীকার করেছেন নিজাম উদ্দিন কায়সার। তিনি বলেন, আমরা জাতীয়তাবাদে বিশ্বাসী।

হাইকমান্ডের কাছে আবেদন করেছি। আশা করি শিগগির আমাদের ক্ষমা করে দলে ফিরিয়ে নেবেন। তিনি আরও জানান, বিভাগীয় সমাবেশ সফল করতে অনুসারীদের নিয়ে প্রচারণা অব্যাহত রেখেছেন, অন্য বিভাগের সমাবেশের মতো কুমিল্লার সমাবেশেও জনতার ঢল নামবে। সমাবেশের আগে বহিস্কারাদেশ প্রত্যাহার না হলেও অনুসারীদের নিয়ে সমাবেশে অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক বিএনপি নেতা এস এ বারী সেলিম, সাবেক কাউন্সিলর সেলিম খান, শাহ আলম মজুমদার, মো. বিল্লাল হোসেন, মোহাম্মদ হারুনুর রশিদ, নাসির উদ্দিন, কোহিনুর আক্তার কাকলি, আব্দুল্লাহ আল মোমেন ও মোস্তাফিজুর রহমান বকুল প্রমুখ।

এদিকে সাবেক মেয়র মনিরুল হক সাক্কুও নগরী ও আদর্শ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে সমাবেশ সফল করতে প্রচারণা অব্যাহত রেখেছেন। রোববার তিনি নুরপুর, হাউজিং এস্টেট, কাটাবিল, হযরতপাড়া, বারপাড়া ও বালতুপা এলাকায় প্রচারণা চালান। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, সমাবেশের আগে বহিস্কারাদেশ প্রত্যাহার হোক বা না হোক দলীয় নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে সমাবেশে অংশ নেবেন।

বহিস্কৃত দুই মেয়র প্রার্থীর দলে ফেরার বিষয়ে রোববার সন্ধ্যায় কেন্দ্রীয় বিএনপির (কুমিল্লা বিভাগ) সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া সমকালকে বলেন, 'বিষয়টি একমাত্র দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানই ভালো বলতে পারবেন। দুইজনের বহিস্কার প্রত্যাহারের বিষয়ে এখনও কোনো খবর আসেনি, হয়তো সমাবেশের আগে কিংবা পরে সিদ্ধান্ত আসতে পারে।'

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৮তম জন্মদিন উপলক্ষে রোববার বিকেলে নগরীতে কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে মিলাদ-দোয়া মাহফিলের অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় জেলা বিএনপির আহ্বায়ক হাজী আমিন উর রশিদ ইয়াছিন বলেন, কুমিল্লা বিভাগীয় সমাবেশ সফল করতে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে শনিবার ছাত্রদল মিছিল বের করলে পুলিশ বিনা উস্কানিতে গুলি
চালিয়েছে।

গুলিতে ছাত্রদল নেতা রফিকুল ইসলাম নয়ন নিহত হয়েছেন। অনুষ্ঠানে এ ঘটনার নিন্দা এবং বিচারবিভাগীয় তদন্ত দাবি করেন নেতারা। এদিকে সমাবেশ সফল করতে রোববার দুপুরের দিকে নগরীর টমছম ব্রিজসহ বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণ করেন বিএনপি নেতা শাহ মো. সেলিম, আমিরুজ্জামান আমির, উৎবাতুল বারী আবুসহ দলের স্থানীয় অন্য নেতারা।

ঢাকা, ২১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএল


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ