Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট

ফরিদপুরে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা, বিআরটিসিও বন্ধ

প্রকাশিত: ১২ নভেম্বার ২০২২, ০৪:৪৮

ফরিদপুরে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা, বিআরটিসিও বন্ধ

ফরিদপুর লাইভ: এবার ভোগান্তি আরো বেড়েছে। গন্তব্যে পৌঁছাতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। ধর্মঘটের সাথে যুক্ত হয়েছে সরকারী বিআরটিসি বাসও। বিএনপির বিভাগীয় গণসমাবেশের আগের দিন থেকে মহাসড়কে থ্রি হুইলার বন্ধের দাবিতে ফরিদপুরে ৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট চলছে। শুক্রবার (১১ নভেম্বর) সকাল ৬টা থেকে বাস ও মিনিবাস চলাচল বন্ধ করে দিয়েছে জেলা বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

জানাগেছে ফরিদপুর শহরের পুরাতন বাসস্ট্যান্ড, নতুন বাসস্ট্যান্ড এলাকা ঘুরে দুর্ভোগের চিত্র দেখা গেছে। নতুন বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায়, বাসগুলো টার্মিনালে সারিবদ্ধ করে রাখা হয়েছে। পরিবহন শ্রমিকরা বলছেন, আজ থেকে আমরা ধর্মঘট শুরু করছি। আমাদের নেতারা যেভাবে নির্দেশ দিয়েছেন, আমরা তা মেনে চলছি।

বাস বন্ধ থাকায় মানুষ অটোরিকশা ও মহেন্দ্রতে গন্তব্যে যাচ্ছে। ফরিদপুর থেকে গোপালগঞ্জ, মাদারীপুর, মাগুরা, ঝিনাইদহসহ দূরের গন্তব্যে মানুষ অ্যাম্বুলেন্সে করে যাতায়াত করছে। সেক্ষেত্রে তাদের ভাড়া গুনতে হচ্ছে স্বাভাবিক ভাড়ার চেয়েও ৪০ থেকে ৫০ টাকা বেশি।এদিকে নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে দলের নেতা-কর্মীদের মৃত্যুর প্রতিবাদসহ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর ও বরিশালের পর শনিবার (১২ নভেম্বর) ফরিদপুরে গণসমাবেশের আয়োজন করেছে বিএনপি।

এটি বিএনপির ষষ্ঠ বিভাগীয় গণসমাবেশ। এই সমাবেশের আগে ৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট ডাকায় ইতোমধ্যে বিভিন্ন উপায়ে সমাবেশস্থল ফরিদপুরের কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউশন মাঠে জড়ো হয়েছেন নেতা-কর্মীরা। শনিবার দুপুরে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে।

এই ধর্মঘটে আঞ্চলিক ও দূরপাল্লার যাত্রীবাহী বাস ও মিনিবাস বন্ধ থাকবে। এর পাশাপাশি সরকারি পরিবহন বিআরটিসির (বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন) বাস চলাচলও বন্ধ থাকবে। এ বিষয়ে ফরিদপুর বিআরটিসি বাস পরিবহনের সহকারী পরিচালক মামুন হাসান গণমাধ্যমে বলেন, শুক্র ও শনিবার ফরিদপুর থেকে সব পথে বিআরটিসি বাস চলাচল বন্ধ থাকবে। মহাসড়কে সব প্রকার অবৈধ থ্রি-হুইলার বন্ধের দাবিতে এই ধর্মঘট আহ্বান করা হয়েছে। আমরাও এ দাবির প্রতি সংহতি প্রকাশ করছি।

১০ নভেম্বরের মধ্যে বেশ কিছু দাবির বাস্তবায়ন চেয়ে জেলা পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের প্যাডে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম নাসির স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়। এতে জানানো হয়, দাবি বাস্তবায়ন না হলে ১১ নভেম্বর সকাল ৬টা থেকে ১২ নভেম্বর রাত ৮টা পর্যন্ত টানা ৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট চলবে।

ওই সময় চিঠিতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত গত ২০২০ সালের ২৯ মে তারিখের সভার সিদ্ধান্ত নম্বর ১৩ মোতাবেক সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে ২২টি জাতীয় মহাসড়কে সকল প্রকার অবৈধ থ্রি-হুইলার (নছিমন, করিমন, ভটভটি, মাহিন্দ্র, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক ও ভাড়ায় চালিত মোটরসাইকেল) চলাচল বন্ধের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এসব অবৈধ যান মহাসড়কে অবাধে চলাচল করছে, যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

পদ্মাসেতু চালু হওয়ার পর ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে দক্ষিণবঙ্গের আঞ্চলিক ও দূরপাল্লায় পরিবহন চলাচল বৃদ্ধি পেয়েছে। মহাসড়কে অবৈধ যান চলাচলের কারণে প্রতিনিয়ত নানা প্রকার অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটছে। এমতাবস্থায় যাত্রী সাধারণের নির্বিঘ্নে ও নিরাপদ যাতায়াতের জন্য ১০ নভেম্বরের মধ্যে গৃহীত সিদ্ধান্ত আপনার মাধ্যমে বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। অন্যথায়, শুক্রবার সকাল ৬টা হতে শনিবার রাত ৮টা পর্যন্ত ফরিদপুর জেলা বাস টার্মিনাল থেকে আঞ্চলিক বাস ও মিনিবাসসহ দূরপাল্লা পরিবহনের সব রুটের বাস চলাচল বন্ধ রাখা হবে।

বিআরটিসি বাসও বন্ধ:

ধর্মঘটে বাস-মিনিবাসের পর এবার বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসও বন্ধ রাখা হয়েছে। সকাল থেকে ফরিদপুর নতুন বাসস্ট্যান্ডে গিয়ে দেখা যায় বিআরটিসির বাস কাউন্টার বন্ধ। পাশাপাশি দূরপাল্লার যাত্রীবাহী বাস ও মিনিবাস বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

ফরিদপুরে বিএনপির গণসমাবেশের সমন্বয়কারী কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ গণমাধ্যমকে বলেন,আগামীকাল ফরিদপুরে বিএনপির গণসমাবেশ। অন্যান্য জেলাগুলোর মতো সমাবেশের আগের দিন পরিবহন ধর্মঘটের ডাক দিয়ে সরকার প্রমাণ করলো তারা যা চাইছে, সেভাবেই সব পরিচালিত হচ্ছে। এর একটাই উদ্দেশ্য, বিএনপির গণসমাবেশে বাধা দেওয়া। কিন্তু কোনো বাধাই সমাবেশে মানুষের অংশগ্রহণ ঠেকাতে পারবে না। আমরা আমাদের সমাবেশ করবোই।

ফরিদপুর জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী গণমাধ্যমকে বলেন, বাস বন্ধ করে আমাদের নেতাকর্মীদের আটকানো যাবে না। তারা পায়ে হেঁটে সমাবেশে আসবেন। তবে সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতাদের দাবি, বিএনপির সমাবেশ বানচাল করার জন্য বাস চলাচল বন্ধ করা হয়নি। মহাসড়কে অবৈধ যানবাহন বন্ধের দাবিতেই এই ধর্মঘট।

ঢাকা, ১১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএল


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ