teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com
হাতে গনা কয়েকজন তাতেও বিভক্তি!

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নেও বিভক্তি

Azhar Mahmud | প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০০:২৮

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০০:২৮

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নেও বিভক্তি

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নেও বিভক্তি। এনিয়ে নানান মহলে নানান মন্তব্য শুনা যাচ্ছে। কেউ কেউ বলছেন এরা নাকি ক্ষমতালোভী নয়। এরা বাম আদর্ম নিয়ে চলে। এদের মাঝে লোভ লালসা নেই। দুটি গ্রুপ এখন মারমুখো অবস্থানে রয়েছে। গেল দুই বছর ধরে চলা অভ্যন্তরীণ বিরোধে দু'পক্ষে বিভাজিত বামপন্থি ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখাও বিভক্ত হয়ে পড়েছে। এনিয়ে চলছে নানান সমালোচনা।

এই শাখায় বিদ্যমান কমিটির বিপরীতে গত বৃহস্পতিবার দিবাগত রাতে আরও একটি কমিটি ঘোষণা করা হয়েছে। কাজী রাকিব হোসাইনকে আহ্বায়ক ও সালাউদ্দিন আম্মারকে যুগ্ম আহ্বায়ক করে ঢাবি ছাত্র ইউনিয়নের ১৯ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে ফয়েজ উল্লাহ ও দীপক শীলের নেতৃত্বাধীন সংগঠনের কেন্দ্রীয় অংশ। এনিয়ে চলছে নানান দেন -দরবার।

জানা গেছে এর আগে ১৩ মার্চ শিমুল কুম্ভকারকে সভাপতি ও আদনান আজিজ চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ২৭ সদস্যের ঢাবি ছাত্র ইউনিয়নের কমিটি ঘোষণা করে ফয়েজ-দীপকের বিপরীতে 'বিদ্রোহী' কমিটির নজির আমিন চৌধুরী জয় ও রাগীব নাঈম নেতৃত্বাধীন অংশ। এনিয়ে ক্ষোভের সুস্টি হয় অন্য গ্রুপে।

সংশ্লিস্টরা জানান, ফয়েজ-দীপক অংশ ঘোষিত আহ্বায়ক কমিটির সদস্য হয়েছেন- মাসুম রানা, শোয়েব মাহমুদ, আইরিন আক্তার মিম, এনামুল হাসান, শান্ত দত্ত, শ্যামজিৎ পাল, রিপিয়ন চাকমা, প্রদ্যুত সরকার, এন্টন চাকমা, দিগন্ত দাস, ধ্রুব, মাহির শাহরিয়ার রেজা ও বিষ্ণু পণ্ডিত। কমিটিতে চারটি সদস্যপদ ফাঁকা রাখা হয়েছে।

আগামী তিন মাসের মধ্যে এই কমিটিকে সম্মেলন আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে আহ্বায়ক কমিটিতে রাখা হয়েছে বিদ্রোহী কমিটির সাত নেতার নামও। তাঁরা হলেন- মাসুম, শ্যামজিৎ, রিপিয়ন, প্রদ্যুত, এন্টন, দিগন্ত ও বিষ্ণু। তাঁদের সবার মতামত নিয়েই এই আহ্বায়ক কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে দাবি সংগঠনের একাংশের কেন্দ্রীয় সভাপতি ফয়েজ উল্লাহর। বিষয়টি নিয়ে ক্যাম্পাসে চলছে নানান আলোচনা।

আরো জানা গেছে বামপন্থীদের নতুন কমিটিকে ফয়েজ-দীপকের রাজনৈতিক ফায়দা হাসিলের হাতিয়ার বলে অভিহিত করেছেন ঢাবি শাখার সভাপতি শিমুল। তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে বিভক্ত কমিটিতে আমরা ফয়েজ-দীপক কমিটির কেউ না। তাঁরা আমাদের বিলুপ্ত অথবা অন্তর্ভুক্তও করতে পারেন না।

আহ্বায়ক কমিটিতে আমাদের অনেকের নাম চলে এসেছে, যা আমাদের ক্ষুব্ধ করেছে। কারও সঙ্গে আলোচনা না করেই এ কাজ করা হয়েছে। তবে দুই কমিটিতে নাম আসা ৭ জনের মধ্যে দুজন এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। রিপিয়ন বলেন, এই পরিস্থিতিতে কোনো পক্ষের সঙ্গেই নেই। এ জন্য হয়তো দুই পক্ষই তাদের কমিটিতে আমাকে রেখেছে। তিনি বলে এখন ইমেজ সংকটে বামপন্থীদের এই সংগঠন।

নাম প্রকাশ না করার শর্তে এক নেতা জানান হাতে গনা কয়েকজনের কমিটি তাও যদি হয় বিভক্ত তাহলে এর কোন ভবিষ্যত নেই। এমনিতেই বামপন্থীদের বেহাল দশা তার উপর আবার বিভক্তি। এসব কারণে এই সংগঠন পড়বে অস্তিত্ব সংকটে।


ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন: