Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৩রা বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
সার্চ কমিটি: আ'লীগের নামের তালিকা

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নাম প্রধানমন্ত্রীর টেবিলে

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারী ২০২২, ১১:৪৫

লাইভ প্রতিবেদক: এবার নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে সার্চ (অনুসন্ধান) কমিটির কাছে পাঠানোর জন্য প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে নিজেদের পছন্দের নামের তালিকা জমা দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। প্রধানমন্ত্রী সেখান থেকেই বাছাই করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার হিসেবে দলের প্রস্তাবিত ১০ জনের নাম চূড়ান্ত করবেন।

আগামী বৃহস্পতিবার সার্চ কমিটির কার্যক্রমে সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ বিভাগে নামের তালিকা পাঠাবে আওয়ামী লীগ। মঙ্গলবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠকে দলের নেতারা এই নামের তালিকা জমা দেন। বৈঠকের সূচনা বক্তব্যে আগামী নির্বাচনেও জনগণ আওয়ামী লীগকে বেছে নেবে বলে প্রত্যাশা ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগামী নির্বাচনে আশা করি, জনগণ আওয়ামী লীগকেই ভোট দেবে।

কারণ উন্নয়নের মাধ্যমে আওয়ামী লীগ একটা দেশকে বদলে দিয়েছে। আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস করে। জনগণের ওপর আওয়ামী লীগের আস্থা রয়েছে। তিনি বলেন, সরকার করোনা সংকটে বিভিন্ন প্রণোদনা প্যাকেজ দিয়ে দেশের অর্থনীতিকে স্থিতিশীল রেখেছে। বর্তমানে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.৯৪ শতাংশ এবং মাথাপিছু আয় দুই হাজার ৫৯১ মার্কিন ডলার। শেখ হাসিনা বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আজ আওয়ামী লীগ ক্ষমতায় আছে বলেই মানুষের জীবনমানের উন্নয়ন হয়েছে।

কমিউনিটি ক্লিনিক, একটি বাড়ি, একটি খামার ও আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে সমস্ত সুযোগ-সুবিধা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছি। দেশের একটি মানুষও গৃহহীন থাকবে না। শতভাগ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে। প্রধানমন্ত্রীর সূচনা বক্তব্যের পর তার সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠক শুরু হয়। এ সময় সার্চ কমিটিতে নাম প্রস্তাবের বিষয়ে এককভাবে কোনো দায়িত্ব নেবেন না বলে জানান প্রধানমন্ত্রী। পরে বৈঠকে উপস্থিত সভাপতিমণ্ডলীর ১৩ জন সদস্যের প্রত্যেককে নিজ নিজ পছন্দের নামের তালিকা জমা দিতে বলেন তিনি।

এই অবস্থায় ১২ জন নেতা সাদা কাগজে নিজেদের পছন্দের নাম জমা দেন। সভাপতিমণ্ডলীর নবনির্বাচিত সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম কোনো নাম প্রস্তাব করেননি।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মায়া ছাড়াও উপস্থিত হওয়া অন্য ১২ নেতা হচ্ছেন- দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, পীযূষ কান্তি ভট্টাচার্য্য, নুরুল ইসলাম নাহিদ, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, এএইচএম খায়রুজ্জামান লিটন ও অ্যাডভোকেট কামরুল ইসলাম।

সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে নেতারা বিভিন্ন সংখ্যক নামের প্রস্তাব করেন। এর মধ্যে কিছু কমন নামও রয়েছে। সব মিলিয়ে প্রায় অর্ধশত নামের তালিকা জমা পড়ে প্রধানমন্ত্রীর কাছে। এগুলো থেকে বাছাই শেষে ১০ জনের নাম বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হবে বৈঠকে। বৈঠকে বিদ্যমান আর্থসামাজিক ও রাজনীতির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে করোনার সংক্রমণের মধ্যে স্থবির হয়ে পড়া দলের সাংগঠনিক কার্যক্রম জোরদার ও শক্তিশালী করার নির্দেশ দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেন, মার্চের শুরুতেই দলীয় কর্মকাণ্ড নিয়ে মাঠে নামতে হবে। তবে ওই সময় পর্যন্ত করোনার প্রকোপ থাকলে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সচেতন থেকে কর্মসূচি পালন করতে হবে। তৃণমূলের বিশেষ করে স্থবির থাকা মেয়াদোত্তীর্ণ জেলা সম্মেলনগুলো আবারও শুরু করার তাগিদ দেন প্রধানমন্ত্রী। বিএনপি-জামায়াতের নেতিবাচক কর্মকাণ্ড ও অপকর্মগুলো মানুষের মধ্যে তুলে ধরতে নেতাকর্মীদের নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, একই সঙ্গে তৃণমূল পর্যন্ত সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ও জনগণের কল্যাণে গৃহীত পদক্ষেপগুলোর প্রচারণা চালাতে হবে।

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ